• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দামি জামা-গাড়ি এসব অর্থহীন বলেছিলেন জাফরুল্লাহ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১২, ২০২৩, ০১:৫৯ পিএম
দামি জামা-গাড়ি এসব অর্থহীন বলেছিলেন জাফরুল্লাহ

ঢাকা : জীবনে কখনও টাকার পেছনে ছুটেননি গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি, বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী। জীবনটা ব্যয় করে গেলেন দেশের গরিব মানুষের জন্য। মরণোত্তর দেহদানের মাধ্যমে নিজের শরীরকেও মানুষের কল্যাণে বিলিয়ে দিয়েছেন।

কয়েক হাজার কোটি টাকার গণস্বাস্থ্য কেন্দ্রটিও কিন্তু ডা. জাফরুল্লাহ চৌধুরীর নয়। তিনি একবার বলেছিলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের সবকিছুর মালিক বাংলাদেশের জনগণ। একজন রোগী বা অন্য ১০ জন মানুষের গণস্বাস্থ্য কেন্দ্রের ওপর যে অধিকার, ডা. জাফরুল্লাহর অধিকারও তারচেয়ে বেশি ছিল না।

তিনি বলেছিলেন, আমি ধনসম্পদ দিয়ে কী করব। দেশের মানুষের জন্যে আরও অনেক কিছু করার ছিল।

তিনি দীর্ঘদিন সাদা ও হালকা বেগুনি চেকের একটি শার্ট পড়তেন। এই সাদামাটা লোকটিকে প্রশ্ন করা হয়েছিল এক শার্ট এতোদিন কেন পড়ছেন। উত্তরে তিনি বলেছিলেন, শার্ট ছেঁড়ে নাই, একটা বোতাম ছিঁড়ে গেছে (হাত দিয়ে টানতে টানতে বললেন)। আমার ৩০ বছর আগের শার্টও আছে। না ছিঁড়লে ফেলব কেন?

এসময় তিনি আরও বলেন, লন্ডনে থাকাকালীন আমি সবচেয়ে দামি ব্র্যান্ডের স্যুট-টাই, জামা-জুতা পরতাম। দামি গাড়ি চালাতাম। বিচারপতি আবু সাঈদ চৌধুরী আমার গাড়ি ছাড়া অন্য কারও গাড়িতে উঠতে চাইত না। পরে চিন্তা করে দেখালাম, এসব অর্থহীন। শুধু শুধু এসবের পেছনে টাকা খরচ করার মানে হয় না। স্বাধীনতার পর থেকেই আমার চিন্তায় এই পরিবর্তন এলো।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!