• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
মায়ের ডাকের মানববন্ধন

‘বাবাকে কখনো দেখিনি, আমার বাবাকে ফিরিয়ে দিন’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০২৩, ০৬:৫২ পিএম
‘বাবাকে কখনো দেখিনি, আমার বাবাকে ফিরিয়ে দিন’

মায়ের ডাকের মানববন্ধনে অংশ নিয়ে বাবার কথা বলতে গিয়ে কাঁদছিল সাদিকা সরকার। ছবি: সংগৃহীত

ঢাকা: শিশু সাদিকা সরকার সাফার বাবা প্রায় ১০ বছর ধরে নিখোঁজ। সে বাবাকে ফেরত চায়। বাবা যখন নিখোঁজ হন, তখন তার বয়স ছিল মাত্র তিন মাস।

শনিবার (০৯ ডিসেম্বর) বাবার ছবি হাতে নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে অংশ নেয় সাদিকা। বাবার সন্ধান চেয়ে সরকারের কাছে আকুতি জানাতে গিয়ে কান্নায় ভেঙে পড়ে সে। একপর্যায়ে সাদিকা বলে, ‘আমি বাবাকে কখনো দেখিনি, বাবা বলে ডাকতে পারিনি। আমার একটাই দাবি, আমার বাবাকে ফিরিয়ে দিন। আমি আর কিচ্ছু চাই না।’

সাদিকার বাবা মো. সোহেল রাজধানীর বংশাল থানা ছাত্রদলের সহ-সভাপতি ছিলেন। ২০১৩ সালের ডিসেম্বরে রাজধানীর শাহবাগ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তাঁকে তুলে নেয়া হয়। তার পর থেকে আর খোঁজ মেলেনি। সাদিকা মানববন্ধনে অভিযোগ করে, ‘২০১৩ সালে আমার বাবাকে রাস্তা থেকে তুলে নেয়া হয়েছে, গুম করা হয়েছে।’

সাদিকার বাবার মতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিচয়ে তুলে নেয়ার পর আর খোঁজ মেলেনি, এমন অর্ধশত ব্যক্তির স্বজনেরা আজ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। তাঁরাও সাদিকার মতো স্বজনদের ফিরিয়ে দেয়ার আকুতি জানিয়েছেন।

আগামীকাল রোববার বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ‘গুম-খুন, ক্রসফায়ার, কারা নির্যাতন বন্ধ করো! মানবাধিকার লঙ্ঘন রুখে দাঁড়াও!’ শীর্ষক এই মানববন্ধনের আয়োজন করে গুমের শিকার পরিবারগুলোর সংগঠন ‘মায়ের ডাক’। এই মানববন্ধন কর্মসূচির নাম দেয়া হয়েছে ‘মানব প্রাচীর’।

আজ বেলা ১১টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন করার কথা ছিল। আয়োজকেরা বলছেন, পুলিশ তাঁদের শাহবাগে দাঁড়াতে দেয়নি। ‘বাধ্য’ হয়ে তাঁরা জাতীয় প্রেসক্লাবে কর্মসূচি পালন করেন।

এ কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হুম্মাম কাদের চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সহসভাপতি তানিয়া রব, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক, জাতীয় মুক্তি কাউন্সিলের ফায়জুল হাকিম প্রমুখ।

ওয়াইএ

Wordbridge School
Link copied!