• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর অধীনে ৬ মন্ত্রণালয়-বিভাগ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১২, ২০২৪, ১২:৪২ এএম
প্রধানমন্ত্রীর অধীনে ৬ মন্ত্রণালয়-বিভাগ

ঢাকা : বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিপরিষদ সদস্যরা শপথ গ্রহণ করেন। শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

শপথ বাক্য পাঠ শেষে মন্ত্রিপরিষদ বিভাগের নিয়োগ ও দপ্তর বণ্টনের প্রজ্ঞাপন জারির মাধ্যমে ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন সম্পন্ন হয়। এর মাধ্যমে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করল আওয়ামী লীগ। টানা চতুর্থ ও পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা।

শপথ নেওয়ার আগেই বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে নতুন মন্ত্রিসভায় স্থান পাওয়া সদস্যদের নাম ঘোষণা করেন।

এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অধীনে চারটি মন্ত্রণালয় ও দুটি বিভাগ রেখে বণ্টন করেছেন। তার হাতে রাখা মন্ত্রণালয়গুলো হলো প্রতিরক্ষা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ, সংস্কৃতি বিষয়ক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ ও সশস্ত্র বাহিনী বিভাগ থাকবে প্রধানমন্ত্রীর অধীনে।

সর্বশেষ মন্ত্রিসভায় তার অধীনে ছিল চারটি মন্ত্রণালয় ও দুটি বিভাগ। সেগুলো হলো মন্ত্রিপরিষদ বিভাগ; জনপ্রশাসন মন্ত্রণালয়; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

এমটিআই

Wordbridge School
Link copied!