• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

‘যমুনায় রেল সেতু দুই অঞ্চলের উন্নয়নে অবদান রাখবে’


নিজস্ব প্রতিবেদক মার্চ ২, ২০১৭, ০৬:২৭ পিএম
‘যমুনায় রেল সেতু দুই অঞ্চলের উন্নয়নে অবদান রাখবে’

ঢাকা: যমুনা নদীর উপর ‘বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ’ করতে আরো এক পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ। এ সেতু নির্মাণ শেষে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী মুজিবুল হক।

বৃহস্পতিবার দুপুরে (২ মার্চ ) রেলভবনে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর সম্পাদিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেল মন্ত্রী বলেন, যমুনা নদীর উপর নতুন রেলসেতু নির্মান খুবই জরুরি। ফলে আরো নতুন ট্রেন চালানো ও অতিরিক্ত মালামাল পরিবহন সম্ভব হবে। 
জাপানের পরামর্শক প্রতিষ্ঠান ওরিয়েন্টাল কনসালট্যান্টস গ্লোবাল কোম্পানী লিমিটেডের সঙ্গে আজ চুক্তি স্বাক্ষর করা হয়। ইতোপূর্বে চুক্তিবদ্ধ কয়েকটি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে ওরিয়েন্টাল কনসালট্যান্টস। এজন্য প্রতিষ্ঠানটি ৭৪৭.৫৮ কোটি টাকা নেবে বাংলাদেশের কাছ থেকে।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কাজী মো. রফিকুল আলম এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে রায়োহেই ইশি। সেতুটি নির্মাণে জাইকার অর্থায়ন করবে।

এ সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৯৭৩৪.০৭ কোটি টাকা। ৪.৮০ কিমি দৈর্ঘ্যর সেতুতে ডুয়েল গেজ ডাবল রেল লাইন বসানো হবে। সেতুর উভয় প্রান্তে অবস্থিত দুটি স্টেশন পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেলওয়ে লাইন সংযোগ দেয়া হবে। পাশাপাশি সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়ন করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেল মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ উদ্দিন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন ও জাইকার প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা, ঢাকাস্থ জাপানি দূতাবাসের প্রথম সচিব তোশিউকি নগোচি সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!