• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কবরস্থান থেকে কঙ্কাল চুরি করে ধরা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৩০, ২০২১, ০৭:০০ পিএম
কবরস্থান থেকে কঙ্কাল চুরি করে ধরা

ছবি : মো. হান্নান মিয়া

ঢাকা : রাজধানীর পল্লবীর একটি কবরস্থান থেকে কঙ্কাল চুরির সময় মো. হান্নান মিয়া (২৩) নামে এক তরুণকে হাতেনাতে গ্রেফতার করেছে পুলিশ। এসময় তার কাছ থেকে তিনটি মাথার খুলি, পায়ের আটটি, হাতের ১৩টি এবং কোমরের ছয়টি হাড় জব্দ করা হয়।

গ্রেফতার হান্নানের বাড়ি শেরপুরের নালিতাবাড়ি। তিনি বালুরমাঠ এলাকায় বসবাস করতেন। গত ২৮ সেপ্টেম্বর দিবাগত রাতে পল্লবীর কালশী কবরস্থানের ভেতর থেকে তাকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (৩০ জুলাই) বিকেলে হান্নানকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. পারভেজ ইসলাম।

ওসি বলেন, মঙ্গলবার রাতে কঙ্কালসহ এক তরুণকে পল্লবীর কালশী কবরস্থানে আটকে রাখার খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশের একটি টহল দল। সেখানে গিয়ে হান্নান নামের ওই তরুণকে হেফাজতে নেওয়া হয়। পরে তার কাছ থেকে মাথার খুলি ও মানুষের দেহের বিভিন্ন অঙ্গের হাড় জব্দ করা হয়। এ ঘটনায় পল্লবী থানায় একটি মামলা হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন - কুরবান জামাইয়ের প্রতারণায় নিঃস্ব শ্বশুর

মামলার তদন্ত কর্মকর্তা পল্লবী থানার উপ-পরিদর্শক (এসআই) মো. সামিউল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘চার-পাঁচ বছরের পুরোনো কবরের ওপরে নতুন কবর তৈরির জন্য সাধারণত মাটি ফেলা হয়। ওই সময় পুরোনো কিছু কবর থেকে মানুষের হাঁড় বেরিয়ে আসে। পরে সেগুলো সংগ্রহ করে এক জায়গায় রেখে আবার মাটিচাপা দেওয়া হয়। সেই জায়গার মাটি খুঁড়ে হান্নান এখন পর্যন্ত দুইবার অঙ্কাল চুরি করেছে।

তিনি বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে হান্নান জানিয়েছে, এক কবিরাজ তার কাছ থেকে চুরি করা কঙ্কালগুলো কিনে নিতেন। তিনি এখন পর্যন্ত একবার ওই কবিরাজের কাছে কঙ্কাল বিক্রি করেছেন। ওই কবিরাজের কথায় তিনি কবরস্থান থেকে মানুষের কঙ্কাল চুরি করতে নামেন। দ্বিতীয়বার চুরি করার সময় স্থানীয় লোকজন ও পুলিশের হাতে ধরা পড়েন।’

আরও পড়ুন - শরৎ মানেই জ্যোৎস্নায় ভাসা বিরহী রাত

তদন্ত কর্মকর্তা আরও বলেন, ‘আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, ওই কবিরাজ এসব কঙ্কাল দিয়ে ভুয়া তন্ত্রমন্ত্র দেখিয়ে মানুষকে ঠকিয়ে থাকতে পারে। তবে আমরা এখনো বিষয়টি নিশ্চিত নই। ওই কবিরাজকে গ্রেফতারের চেষ্টা চলছে। তাকে গ্রেফতার করতে পারলে জানা যাবে কঙ্কাল দিয়ে সে কী করতো।’

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Link copied!