• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নববর্ষের প্রথম দিনে ফাঁকা সড়কে উৎসবের আমেজ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৪, ২০২২, ০৭:৫১ পিএম
নববর্ষের প্রথম দিনে ফাঁকা সড়কে উৎসবের আমেজ

চিরচেনা সড়কে যানজট নেই

ঢাকা : করোনা কারণে গত দুই বছর বাংলা নববর্ষ উদযাপনে কোনো অনুষ্ঠান হয়নি। গত দুই বৈশাখে অনিচ্ছা সত্ত্বেও ঘরবন্দি ছিল নগরবাসী।

তবে এবার বৈশাখে দুই বছর পর বাংলা বর্ষবরণে হাজারো মানুষের মিলনমেলায় পরিণত হলো মঙ্গল শোভাযাত্রা।

মহামারির গ্লানি ভুলে সুসময়ের বার্তা দিলো এবারের মঙ্গল শোভাযাত্রা। সব শঙ্কা কাটিয়ে বৈশাখ উদযাপন করছে নগরবাসী। তবে প্রতিদিনের চিরচেনা যানজট নেই সড়কে।

সরেজমিনে দেখা যায়, গুলিস্তান থেকে শান্তিনগর রামপুরা হয়ে কুড়িল বিশ্বরোড পর্যন্ত রাস্তায় কোনো যানজট নেই। এদিকে গুলশান থেকে বনানী হয়ে সাতরাস্তা ও জাহাঙ্গীর গেটেও অন্যান্য দিনের মতো সেই চিরচেনা রূপ নেই। স্বাভাবিক গতিতে যানবাহন চালাচল করছে।

এছাড়া এসব রাস্তায় রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেটকারের চলাচল থাকলেও তা সামান্য সংখ্যায়। অন্যদিকে রাস্তায় গণপরিবহনের উপস্থিত ছিল খুবই কম, তাই বড় কোনো যানজটের সৃষ্টি হয়নি।

গাড়ি চালক ও যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, ছুটির দিন হওয়ায় মানুষজন সকালে জরুরি কোনো প্রয়োজন ছাড়া বের হয়নি। ফলে সকালে মানুষ ও গাড়ি সংখ্যা কম থাকায় যানজটের সৃষ্টি হয়নি। তবে বিকেলের দিকে অবস্থার কিছুটা পরিবর্তন হতে পারে। কেননা ইফতার সামগ্রী কেনার জন্য মানুষ রাস্তায় বের হবে। ওই সময় রাজধানীর বেশ কয়েকটি পয়েন্টে যানজটের আশঙ্কা রয়েছে।

ঢাকার ফাঁকা রাস্তায় আনন্দ করতেও বেরিয়েছেন অনেকে। দুপুর সাড়ে ১২টার দিকে কাকরাইলে কথা হয় আমিনুলের সাথে।

তিনি সাম্প্রতিক দেশকালকে বলেন, অনেক দিন বাচ্চাদের নিয়ে বের হই না। পয়লা বৈশাখ ছুটির দিন ছেলে মেয়েকে নিয়ে ঘুরতে বেরিয়েছি। বাড্ডা, হাতিরঝিল হয়ে কাকরাইল এলাকায় আসলাম কোনো যানজটে পড়তে হয়নি। একমাত্র ঈদের সময় এমন ফাঁকা থাকে। ঢাকায় ফাঁকা রাস্তায় ঘুরতে ভালোই লাগছে।

এছাড়া রমনা বটমূল, টিএসসি, শাহবাগ, কারওয়ান বাজার ও এর আশপাশ এলাকায় বাংলা নববর্ষের অনুষ্ঠানকে ঘিরে রাস্তায় কিছুটা চাপ রয়েছে। তবে বড় ধরনের যানজটের কোনো খবর পাওয়া যায়নি।

পয়লা বৈশাখে শাহবাগে কথা হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুলের সাথে। তিনি বলেন, ফাঁকা রাস্তায় ঘুরতে বের হয়েছি। গতকালও যে পথ যেতে এক-দেড় ঘণ্টা লাগত, আজকে ১৫ থেকে ২০ মিনিটে চলে এসেছি।

তিনি বলেন, শাহবাগ আসতে কারওয়ান বাজারের একটু যানজট ছিল, কিন্তু অন্যান্য এলাকা একেবারেই ফাঁকা বলে জানান ইয়ামিন।

রাজধানীর প্রগতি সরণীর এলাকায় কর্মরত ট্রাফিক সার্জেন্ট মো. কালাম বলেন, ছুটির দিন হওয়ায় আজ সকাল থেকে যানজটের চাপ কম। সকাল থেকে এখন পর্যন্ত প্রগতি সরণি এলাকার রাস্তায় তেমন কোনো যানজটের সৃষ্টি হয়নি। ইফতারের কয়েক ঘণ্টা আগে কিছুটা যানজটের চাপ থাকতে পারে।

সড়কের পরিস্থিতি সম্পর্কে তেজগাঁও ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) এস এম শামীম বলেন, আজ পহেলা বৈশাখ বাঙালির সম্প্রীতির দিন, বাঙালির মহামিলনের দিন। আজ সরকারি ছুটির দিন হওয়ায় সড়কে অন্যান্য দিনের তুলনায় যানবাহন অনেক কম। যানবাহন কম থাকায় যানজটও নেই। স্বাচ্ছন্দে আজকের দিনে মানুষ ঘর থেকে বেরিয়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে পারছেন। কিছু কিছু মোড়ে সকালের দিকে ৩০ সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত সিগন্যাল থাকলেও বেশিরভাগ মোড়ে ছিল না সিগন্যাল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!