• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নিউমার্কেটের রাস্তায় ভাঙা ইটের স্তূপ, পরিষ্কার করেনি সিটি করপোরেশন


নিজস্ব প্রতিনিধি এপ্রিল ২০, ২০২২, ০৩:২৪ পিএম
নিউমার্কেটের রাস্তায় ভাঙা ইটের স্তূপ, পরিষ্কার করেনি সিটি করপোরেশন

ছবি : সোনালীনিউজ

ঢাকা : ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেট এলাকার ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ব্যবহৃত ভাঙা ইট-পাথর এখনো রাস্তায় স্তূপ হয়ে আছে। এসব ইট-পাথর সরিয়ে নিতে সিটি করপোরেশনকে একাধিকবার জানানো হয়েছে কিন্তু বুধবার (২০ এপ্রিল) দুপুর ২টা পর্যন্ত সিটি করপোরেশনের কোনো কর্মীকে ঘটনাস্থলে আসতে দেখা যায়নি। এখন এসব ভাঙা ইট-পাথরের কারণে সড়কে যান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।

তৃতীয় দিনের মতো সংঘর্ষের ঘটনা ঘটলে এসব ইট-পাথর আবার ব্যবহার করে অরাজকতা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। এখনো নিউমার্কেট, ঢাকা কলেজ এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এগুলো পরিষ্কারের দায়িত্ব সিটি করপোরেশনের হলেও সংস্থাটি এখন পর্যন্ত তা অপসারণ করেনি। পরিস্থিতি আবার উত্তপ্ত হলে এসব ইট-পাথর আবারও ব্যবহারের আশঙ্কা রয়েছে।

নিউমার্কেট এলাকার স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীদের অভিযোগ, সড়ক থেকে এসব ইট-পাথর সরিয়ে নিতে সিটি করপোরেশনকে একাধিকবার তারা জানিয়েছেন। কিন্তু বুধবার (২০ এপ্রিল) দুপুর ২টা পর্যন্ত সিটি করপোরেশনের কোনো কর্মীকে ঘটনাস্থলে আসতে দেখা যায়নি। এখন এসব ভাঙা ইট-পাথরের কারণে সড়কে যান চলাচল বাধাগ্রস্ত হচ্ছে।

গত সোমবার রাতে ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে নিউমার্কেট এলাকার ব্যবসায়ী-হকারদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ শুরু হয়। গতকাল মঙ্গলবার সারাদিন এই সংঘর্ষ চলে। দুদিনের সংঘর্ষে এ পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমের ১৫ জন সাংবাদিক, ঢাকা কলেজের দুই শতাধিক শিক্ষার্থী এবং ২৫ জন পুলিশ সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। সংঘর্ষের ঘটনায় নাহিদ (১৮) নামের এক কুরিয়ার সার্ভিসকর্মী মঙ্গলবার দিবাগত রাতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ঢাকা কলেজ-নিউমার্কেটের সামনের সড়কটি মিরপুর রোড হিসেবে পরিচিত। বুধবার দুপুরে সরেজমিনে দেখা যায়, ঢাকা কলেজের সামনে থেকে নিউমার্কেটের দুই নম্বর ফটক পর্যন্ত ভাঙা ইট-পাথর স্তূপ হয়ে রয়েছে। এর ওপর দিয়েই যানবাহন চলাচল করছে। তবে ছোট ছোট যানবাহন চলাচলে সমস্যা হচ্ছে। এর মধ্যে চন্দ্রিমা সুপার মার্কেট ও নুরজাহান সুপার মার্কেটের সামনে ইট-পাথর বেশি দেখা গেছে।

চন্দ্রিমা সুপার মার্কেটের ব্যবসায়ী হাসিবুর রহমান বলেন, প্রতিদিন রাতে সড়ক পরিষ্কার করে সিটি করপোরেশন। কিন্তু গত দুই দিন ধরে তারা এসব ইট-পাথর পরিষ্কার করছে না। ফলে সংঘর্ষের সময় একই ইট বারবার ব্যবহার হচ্ছে। আবার সংঘর্ষ বাধলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

এ বিষয়ে জানতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈমের মুঠোফোনে কল করলে তিনি মিটিংয়ে আছেন বলে জানান।

এই এলাকা ডিএসসিসির ১৮ নম্বর ওয়ার্ডের আওতাধীন। এই ওয়ার্ডের কাউন্সিলর আ স ম ফেরদৌস আলম বলেন, ঢাকা কলেজ ও নিউমার্কেটের সামনে থেকে ইট- পাথর সরাতে সিটি করপোরেশনের সংশ্লিষ্টদের বলেছি। তারা দ্রুততম সময়ের মধ্যে রাস্তা পরিষ্কার করবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!