• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

রোজা রেখে যেসব কাজ করলে শরীরের ক্ষতি হয়


নিজস্ব প্রতিনিধি মার্চ ২৭, ২০২৩, ০১:০৩ পিএম
রোজা রেখে যেসব কাজ করলে শরীরের ক্ষতি হয়

ফাইল ছবি

ধর্মপ্রাণ মুসলমানদের জন্য রমজান মাস খুবই গুরুত্বপূর্ণ। সিয়াম সাধনা ও ইবাদত বন্দেগীতে আল্লাহর সন্তুষ্টি আদায়ের মাস রমজান। রমজান মাসটি বছরের অন্যান্য মাসের থেকে আলাদা।

এ মাসে জীবনযাপনেও নানা পরিবর্তন আসে। অন্যান্য সময়ের চেয়ে এ মাসেই ব্যস্ততা বেড়ে যায়। তবে রোজা রেখে অনেকে না বুঝেই কিছু কাজ করেন যেগুলো আসলে শরীরের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই রোজা রেখে ব্যস্ততা কমানো উচিত। অপ্রয়োজনে কাজ না করায় ভালো। নিজেকে সুস্থ রাখতে রোজা রেখে যে ৫ কাজ করা থেকে বিরত থাকবেন-

১. রোজা রেখে শরীরচর্চা করবেন না। কারণ শরীরচর্চার ফলে আমাদের শরীর থেকে ঘাম বেরিয়ে যায়। এতে শরীর ক্লান্ত হয়ে পড়ে। তখন রোজা রাখা কষ্টকর হয়ে দাঁড়াবে। শরীর অসুস্থও হতে পারে।

২. রমজান মাসে বিশেষ করে নারীরা ইফতার ও সাহরির আয়োজন নিয়ে তুমুল ব্যস্ত থাকেন। বাহারি পদের ইফতার টেবিলে রাখতে গিয়ে কাহিল হয়ে পড়েন। রোজা রেখে চুলার পাশে গরমের মধ্যে দীর্ঘ সময় কাটালে শরীর থেকে অতিরিক্ত ঘাম ঝরে আরও বেশি ক্লান্ত হয়ে যাবেন। তাই নিজেকে সুস্থ রাখতে রান্নার সময়টা কমিয়ে আনতে হবে।

৩. রমজান মাসেই কেনাকাটার হিড়িক পরে। কারণ রোজার পরে আসে খুশির ঈদ। ঈদের কেনাকাটার কাজ সারতে গিয়ে অনেকে সারাদিন ব্যয় করেন। রোজা রাখার কারণে এমনিতেই শরীর কিছুটা দুর্বল থাকে। তারপর এভাবে ঘোরাঘুরি করে কেনাকাটা করতে গিয়ে আরও বেশি ক্লান্ত হয়ে পড়া খুবই স্বাভাবিক। তাই এসময় অতিরিক্ত কেনাকাটার অভ্যাস বাদ দিতে হবে। 

৪. সারাদিন ঘুমিয়েই কাটানো কোনো ভালো অভ্যাস নয়। অতিরিক্ত ঘুমের ফলে এমনিতেই শরীরে নানা সমস্যা হতে পারে। সেইসঙ্গে ধর্মীয়ভাবেও রোজা রেখে ঘুমিয়ে থাকাকে ভালোভাবে দেখা হয় না। তাই অতিরিক্ত ঘুম বাদ দিন। পর্যাপ্ত ঘুম হয়ে গেলে বাকি সময়টা অন্যান্য কাজে ব্যয় করুন। দীর্ঘ সময় ঘুমালে শরীর আরও বেশি ক্লান্ত হবে। বিশেষজ্ঞরা বলেন, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য প্রতিদিন সাত-আট ঘণ্টা ঘুম যথেষ্ট।

৫. রোজায় ক্লান্ত থাকার কারণে অনেকের ভেতরে এই অভ্যাস দেখা যায়। কোথাও বসে আছেন তো বসেই আছেন। এই অভ্যাসের কারণে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। দীর্ঘ সময় শরীর নড়চড়া না করলে রক্ত চলাচলে সমস্যা হতে পারে। অনেকের বসার ভঙ্গীর কারণে মেরুদণ্ডে সমস্যা দেখা দিতে পারে। তাই রোজা রেখে ক্লান্ত লাগলেও কিছুক্ষণ পরপর অল্পস্বল্প হাঁটাহাঁটি করুন। একটানা এক জায়গায় বসে থাকলেই বরং সমস্যা বাড়বে।

সোনালীনিউজ/এসআই

Wordbridge School
Link copied!