• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

সৌদি পৌঁছেছেন ২৪ হাজারের বেশি বাংলাদেশি


নিজস্ব প্রতিবেদক মে ১৭, ২০২৪, ০৯:০৬ পিএম
সৌদি পৌঁছেছেন ২৪ হাজারের বেশি বাংলাদেশি

ঢাকা: হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ২৪ হাজার ২৩৬ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩ হাজার ৭৪৭ জন; বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন হজযাত্রী ২০ হাজার ৪৮৯ জন।

মোট ৬১টি ফ্লাইটে তারা সৌদি আরব পৌঁছেছেন বলে শুক্রবার হজ বুলেটিনে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গত ৯ মে ঢাকা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইটের মধ্য দিয়ে চলতি বছর বাংলাদেশিদের হজযাত্রা শুরু হয়। শেষ ফ্লাইট পরিচালিত হবে ১০ জুন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ হতে পারে। এ বছর বাংলাদেশের জন্য ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজ করতে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু সরকারের হজ পোর্টালের হিসাবে নিবন্ধন করেন ৮৩ হাজার ২১৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৩২৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেন ৭৮ হাজার ৮৯৫ জন।

বাংলাদেশ থেকে গতবারের মত এবারও রাষ্ট্রীয় পতাকাবাহী উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও সৌদি আরবের আরেক উড়োজাহাজ সংস্থা ফ্লাইনাস হজ ফ্লাইট পরিচালনা করছে।

হজ শেষে যাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন। ফেরার শেষ ফ্লাইট হবে ২২ জুলাই। সরকারি ব্যবস্থাপনায় এবার সাধারণ প্যাকেজে খরচ হচ্ছে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজের খরচ ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা ধরা হয়েছে।

অপরদিকে বেসরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা ব্যয় নির্ধারণ করেছে হজ এজেন্সি সমিতি-হাব।

এআর

Wordbridge School
Link copied!