• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ব্রিটেনে ফেসবুকের বিপুল কর নিয়ে হৈ চৈ


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক অক্টোবর ১০, ২০১৬, ০৪:৩৬ পিএম
ব্রিটেনে ফেসবুকের বিপুল কর নিয়ে হৈ চৈ

এক বছরের মাথায় আয় বেড়ে আকাশচুম্বি হয়েছে- এমনটাই দাবি ফেসবুকের। ২০১৪ সালে যেখানে ব্রিটেনের তারা কর পরিশোধ করেছিল মাত্র ৪ হাজার ৩২৭ পাউন্ড, সেখানে পরের বছর প্রায় ৪১ লাখ পাউন্ড করপোরেট কর দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এক বছরের মধ্যে এই আকাশছোঁয়া পার্থক্য দেখে ব্রিটেনের রীতিমতো হৈ চৈ পড়ে গেছে। তাহলে কি ২০১৪ সালে ফেসবুক বিপুল অংকের কর ফাঁকি দিয়েছে? এমন প্রশ্ন মুখে মুখে।
তবে ফেসবুক বলছে, ২০১৫ সালে তাদের টার্নওভার ছিল প্রায় ২১ কোটি পাউন্ড। ৩১ ডিসেম্বর পর্যন্ত কর পরিশোধযোগ্য মুনাফা ছিল প্রায় ২ কোটি পাউন্ড। তারা বলছে, এক বছরে তাদের আয় বহু গুণে বেড়ে গেছে।

এর কারণ ব্যাখ্যা বলা হয়েছে, ফেসবুক যুক্তরাজ্যে তার বড় গ্রাহকদের কাছ থেকে রাজস্ব আহরণ শুরু করেছে। গত এক বছরে ব্রিটেনে ফেসবুকে বিজ্ঞাপণ এতো বেড়ে গেছে যে স্থানের অভাবে বড় বিজ্ঞাপনদাতাদের ফিরিয়ে দিতে হচ্ছে।

ফেসবুক জানিয়েছে, স্থানসঙ্কুলান করতে না পারায় সর্ববৃহৎ বিজ্ঞাপনদাতাদের জন্য চলতি বছরের মার্চ থেকে আয়ারল্যান্ডের মাধ্যমে প্রতিষ্ঠানটির কোনো বিজ্ঞাপন বিপণণের সম্ভব হচ্ছে না। এ পরিবর্তনের প্রভাব পড়ে পহেলা এপ্রিলে এসে। তার মানে মার্কিন প্রতিষ্ঠানটি এর পর থেকেই ব্রিটেনকে মিলিয়ন পাউন্ড কর পরিশোধ করা শুরু করেছে।

ফেসবুকের একজন মুখপাত্র জানান, ‘২০১৫ সালের জন্য ফেসবুক গর্বিত, আমরা যুক্তরাজ্যে আমাদের ব্যবসার উন্নতি করতে পেরেছি। প্রায় ৩০০ উচ্চদক্ষতা সম্পন্ন নতুন কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হয়েছে। যুক্তরাজ্যের আইনের অধীনে প্রাপ্য সকল কর পরিশোধ করেছে ফেসবুক।

এ কর পরিসংখ্যানটি ফেসবুকের যুক্তরাজ্য অ্যাকাউন্ট থেকে প্রকাশ করা হয়। রোববার প্রতিষ্ঠানের কার্যালয় থেকে তা প্রকাশিত হয়েছে।

এদিকে ফেসবুকের হঠাৎ করে কর পরিশোধের পরিমাণ বেড়ে যাওয়া প্রসঙ্গে ইউনিভার্সিটি অব লন্ডনের আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতি বিষয়ের অধ্যাপক রিচার্ড মার্ফি বলেন, ফেসবুক ব্রিটেনে সঠিকভাবে কর দিচ্ছে কি না এটা যাচাই করা খুব কঠিন।

‘ফেসবুকের যুক্তরাজ্য অ্যাকাউন্ট কিন্তু এখানে তাদের ব্যবসার প্রকৃত হিসাব দেয় না। এই হিসাবটা আয়্যারল্যান্ডে রক্ষিত আছে যা কখনোই জানা যাবে না।’ সূত্র: বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!