• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রক্রিয়ায় রদবদল ও বাধ্যতামুলক অবসর

ঢেলে সাজানো হচ্ছে ডিএমপিকে


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ১১, ২০২৩, ০২:১১ পিএম
ঢেলে সাজানো হচ্ছে ডিএমপিকে

ঢাকা : ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি)ব্যাপক রদবদল চলছে।দীর্ঘদিনের রেওয়াজ ভেঙ্গে ডিএমপির পুলিশ কর্মকর্তাদের এক থানা থেকে অন্য থানায় এবং এক জোন থেকে অন্য জোনে সরিয়ে দেয়া হয়েছে। শুধু তাই নয়, কতিপয় অসামর্থসহ বিভিন্ন কারণে পুলিশ সদস্য ও কর্মকর্তাদের বাধ্যতামুলক অবসরেও পাঠানো হয়েছে। দীর্ঘদিন একই থানা এলাকায় থেকে ভালো কাজের পাশাপাশি কতিপয় পুলিশ অফিসারগন বিভিন্ন  অনৈতিক কাজে সম্পৃক্ত হওয়ার অভিযোগের ভিত্তিতে রদবদল প্রক্রিয়া চলমান রয়েছে।

এদিকে আজ শনিবার ডিএমপির ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত হতে যাচ্ছে।  পুলিশ বিভাগের নানা ধরনের অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি উদযাপিত করছেন ডিএমপি পুলিশ বিভাগ। ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী, সচিব ও আইজিপিসহ পুলিশের সকল কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

ডিএমপি কমিশনার খন্ধকার গোলাম ফারুক বলেছেন, পুলিশের কাজের স্বচ্ছতা নিশ্চিতকরন, কাজের গতি বাড়ানো এবং জন সমর্থন পেতে পুলিশ বিভাগে রদবদল চলমান রয়েছে। ডিএমপিকে নতুন করে ঢেলে সাজানোর প্রক্রিয়া চলছে। ডিএমপির থানাগুলোতে ওসি, পরিদর্শক এবং অফিসারগন দীর্ঘ তিন বছর অতিবাহিত হলেও স্থান পরিবর্তন করতে অনিহা প্রকাশ করছেন বিভিন্ন কারনে। এতে করে পুলিশের কাজের স্বচ্ছতা এবং কাজের গতি বাড়ছে না। অপরাধ নিয়ন্ত্রন এবং গ্রহন যোগ্যতা বাড়ানো পুলিশের দায়িত্ববোধ, কর্মদক্ষতা ও জন সমর্থন বাড়াতেই এ প্রক্রিয়া শুরু করা হয়েছে। ইতোমধ্যে ডিএমপির প্রায় ৫৮ থানার মধ্যে প্রায় সিংহভাগ থানার ওসি এবং পরিদর্শকদের রদবদল করা হয়েছে।

তিনি  বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকে ডিএমপির পুলিশের কাজে গতিশীল হয়েছে। পাশাপাশি খুন, হত্যা, ডাকাতির ধর্তব্য অপরাধ আনুপাতিক হারে কমেছে। বিশেষ করে আমাদের পুলিশ অফিসারদের সুশীল সমাজসহ জন সাধারনের সঙ্গে মিশে জনসচেতনতা বাড়ানোর কাজ বিদ্যমান রয়েছে। শুধু তাই নয়, পাড়া মহল্লায় বিট অফিসারসহ ওসি ও এলাকায়বাসীর সমন্বয়ে উঠান বৈঠক প্রক্রিয়ায় পাড়া মহল্লায় ছিনতাই ও কিশোর গ্যাংয়ের উৎপাত অনেকটা কমেছে। আশাকরি রাজধানীবাসীর জানমালের রক্ষায় পুলিশ সর্বদা সচেষ্ট ও থাকবে।    

এ বিষয়ে ডিএমপির যুগ্ম কমিশনার এম এ হাফিজ আক্তার বলেন, বর্তমান কমিশনার স্যার দায়িত্ব নেয়ার পর ডিএমপি পুলিশে শুদ্ধি অভিযান চলছে। এর অংশ হিসেবে ইতোমধ্যে ২১ থানায় ওসিপদে রদবদল করা হয়েছে। এছাড়া অন্তত অর্ধশত পরিদর্শক, সহকারী পুলিশ কমিশনার, অতিরিক্ত উপপুলিশ কমিশনার, উপপুলিশ কমিশনার, যুগ্ম পুলিশ কমিশনার পদেও রদবদল করা হয়েছে। সম্প্রতি ডিএমপির অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলমকে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি দেয়া হয়েছে। যেখানে স্থলাভিসিক্ত হচ্ছেন খুলনা রেঞ্জের কর্মকর্তা ড. খন্দকার মুহিদউদ্দিন। এছাড়া ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশেও রদবদল হবে গুঞ্জন রয়েছে।

এবিষয়ে ডিএমপি মিডিয়া কর্মকর্তা ফারুক হোসেন বলেন, ঘুরে-ফিরে একই কর্মকর্তারা ডিএমপিতে দায়িত্ব পালন করে আসছেন। নতুন কমিশনার খন্দকার গোলাম ফারুক দায়িত্ব পাওয়ার পর কিছু পরিবর্তন আনার চেষ্টা করছেন। ডিএমপির থানাগুলোতে যেসব গুরুত্বপূর্ণ মামলা বা জিডি রয়েছে। সেসব মামলা-জিডি ডিএমপি সদর দপ্তর থেকে মনিটরিং করা হচ্ছে। পাশাপাশি ডিএমপিতে কর্মরত পুলিশের বিরুদ্ধে যে সকল অভিযোগ জমা পড়েছে। সে অভিযোগের বিষয়ে খোঁজ খবর নিতে একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে। কমিটির সদস্যরাই বিষয়গুলো তদন্ত করে দেখছেন।

ডিএমপির মিডিয়া সেল থেকে জানা গেছে, গত এক মাসে প্রায় দেড় হাজার মামলা ও সাধারণ ডায়েরির বিষয়ে কথা বলেছে পুলিশ।  ডিএমপির ৫০ থানায় দিনে অন্তত ৫০০ জিডি হয়। প্রতিদিন প্রায় অর্ধশত জিডির বাদীর সঙ্গে কথা বলেন কমিটির সদস্যরা। দায়েরকৃত মামলা বা জিডির বাদীর কথা বলে ধরন বুঝেই ব্যবস্থা নিচ্ছে পুলিশ। শুধু তাই নয়, অনৈতিক ভাবে অর্থ লেন দেন হয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ কার সঙ্গে কেমন আচরণ করেছেন। তাও বাদীকে জিজ্ঞাসা করা হচ্ছে।

মিডিয়া সেল থেকে আরো জানা যায়, বিপদে পড়ে জন সাধারন থানায় গিয়ে পুলিশের সাহায্য চায়। সেখানে আইনগত ব্যবস্থা নিতে গিয়ে জিডি এবং মামলা লেখায় একটি বা দুটি জিজিট ভুল লেখা হয়। যাতে সদর দপ্তর থেকে ওই নম্বরে ফোন করা হলে প্রকৃত বাদীকে পাওয়া যায় না। এ বিষয়টি নিয়ে ডিএমপি কমিশনার পুলিশ কর্মকর্তাদের ডিএমপি সদর দপ্তরে ডেকে সতর্ক করেছেন।

দীর্ঘদিন একই থানায় অবস্থানের কারনে ইতোমধ্যে মিরপুর মডেল, ওয়ারী, ভাটারা, ভাষানটেক, উত্তরা পশ্চিম, বিমানবন্দর ও নিউমার্কেট থানার ওসিকে বদলি করা হয়েছে। এদের মধ্যে অনেকে নতুন ওসি হিসাবে যোগদান করেছেন আবার অনেককে এক থানা থেকে অন্য থানায় আনা হয়েছে। ২১ থানায় নতুন ওসি দেওয়া হয়েছে।

সম্প্রতি ডিবির ৫ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, ক্রাইম জোনের ৪ কর্মকর্তা, ২৭ জন সরকারি পুলিশ কমিশনার ও ট্রাফিক বিভাগের পরিদর্শক পদে ব্যাপক রদবদল করা হয়েছেবলে ডিএমপি সূত্রে জানা গেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!