• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
বিশ্বকাপ শেষ

কবে আবার মাঠে নামছেন মেসি-নেইমার-এমবাপ্পে


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ২০, ২০২২, ১০:২২ এএম
কবে আবার মাঠে নামছেন মেসি-নেইমার-এমবাপ্পে

ঢাকা : রোববার (১৮ ডিসেম্বর) শেষ হয়েছে ফুটবল বিশ্বকাপ। মাঝে সামান্য কয়েক দিনের বিরতি। তার পরেই ফুটবলারদের নেমে পড়তে হবে ক্লাবের হয়ে খেলতে। এবারই প্রথম ভরা ক্লাব মৌসুমের মাঝে হয়েছে বিশ্বকাপ। ফলে সেই সময়ে বিভিন্ন দেশে ক্লাব ফুটবল বন্ধ থেকেছে। বিশ্বকাপের পরেই কম সময়ে অনেক বেশি ম্যাচ খেলতে হবে ফুটবলারদের।

বিশ্বকাপ জেতায় স্বাভাবিক ভাবেই সবচেয়ে বেশি নজর থাকবে লিয়োনেল মেসির দিকে। তিনি খেলেন প্যারিস সেন্ট জার্মেই-এ। ফরাসি লিগে পিএসজির প্রথম ম্যাচ আগামী ২৮ ডিসেম্বর রাত দেড়টায়। প্রতিপক্ষ স্ত্রাসবুর্গ। বিশ্বকাপ জিতে আপাতত দেশে ফিরবেন মেসি। সেখান থেকে পিএসজির শিবিরে যোগ দেবেন।

বিশ্বকাপ ফাইনালের ১০ দিন পরেই আবার ক্লাবের হয়ে তিনি নামতে রাজি হবেন কি-না, সেটা অবশ্য বলা যাচ্ছে না। হয়তো সেই ম্যাচে তাকে ছুটি দিতে পারে ক্লাব। তবে এখনও সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

একই বিষয় প্রযোজ্য কিলিয়ান এমবাপ্পে এবং নেইমারের ক্ষেত্রেও। মেসির মতো এই দুই ফুটবলারও খেলেন পিএসজিতে। এমবাপ্পে ফাইনাল খেললেও নেইমার খেলেননি। বছর শেষের এই ম্যাচে নামতে হলে এমবাপ্পেকেও ফাইনালে হারের হতাশা কাটিয়ে ১০ দিনের মধ্যে মাঠে ফিরতে হবে। মেসির মতো তাকেও ছুটি দিতে পারে পিএসজি। বাড়তি ছুটি পেতে পারেন আশরফ হাকিমিও। তার দল মরক্কো তৃতীয় স্থানের ম্যাচ খেলেছে।

সে ক্ষেত্রে নেইমারকে হয়তো নামতে হবেই। তার দল ব্রাজিল কোয়ার্টার ফাইনালেই ছিটকে গিয়েছে। সেই ম্যাচ ছিল ৯ ডিসেম্বর। অর্থাৎ স্ত্রাসবুর্গের বিরুদ্ধে নামার আগে ২০ দিন সময় থাকছে নেইমারের হাতে। এখন তিনি ব্রাজিলে ফিরে গেছেন। আগামী কয়েক দিনের মধ্যে পিএসজি শিবিরে যোগ দেওয়ার কথা। মেসি-এমবাপ্পের অনুপস্থিতিতে তাকে সেই ম্যাচে চাইবে ক্লাব।

সবচেয়ে খারাপ অবস্থা ক্রিশ্চিয়ানো রোনালদোর। বিশ্বকাপের মাঝেই ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে বিচ্ছেদ হয়েছে তার। নতুন ক্লাবের খোঁজে তিনি। বিশ্বকাপ থেকে বিদায়ের পর ছুটিও কাটাননি। তবে এ বছরে কোনো ক্লাবের হয়ে তাকে খেলতে দেখার সম্ভাবনা নেই। কারণ পরের ট্রান্সফার উইন্ডো খুলবে জানুয়ারিতে। তখনই তিনি কোনো ক্লাবে যোগ দিতে পারেন।

আর্জেন্টিনার আর এক তারকা ফুটবলার ইউলিয়ান আলভারেস খেলেন ম্যানচেস্টার সিটিতে। মেসিদের মতোই তার দলের প্রথম ম্যাচ ২৮ ডিসেম্বর। প্রতিপক্ষ লিডস ইউনাইটেড। সেই ম্যাচে তাকে বিশ্রাম দিতে পারেন কোচ পেপ গার্দিওলা। এনজো ফের্নান্দেস খেলেন পর্তুগালের বেনফিকায়। তার দলের প্রথম ম্যাচ ৩০ ডিসেম্বর।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!