• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টানা পঞ্চম টেস্ট সিরিজ জিতল ভারত


ক্রীড়া ডেস্ক জুলাই ২৫, ২০২৩, ০৯:৩২ এএম
ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টানা পঞ্চম টেস্ট সিরিজ জিতল ভারত

ঢাকা: প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারা ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় টেস্টে বাঁচিয়ে দিয়েছে বৃষ্টি। যদিও এই টেস্টে ডমিনিকার চেয়ে ভালো পারফরম্যান্স করেছে ক্যারিবিয়রা। 

কুইন্স পার্ক ওভালে দ্বিতীয় টেস্টের শেষ দিনে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ৮ উইকেট, ওয়েস্ট ইন্ডিজের ২৮৯ রান। টেস্টের শেষ দিনে যেটা করা যেকোনো দলের জন্যই কঠিন, আর ওয়েস্ট ইন্ডিজের মতো ছন্নছাড়া দলের জন্য সেটা আরও কঠিন। 

ডমিনিকায় জয় পাওয়ায় ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। এটি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতের টানা পঞ্চম টেস্ট সিরিজ জয়। তবে সিরিজ জিতলেও আক্ষেপ করার কথা ভারতের। কারণ সিরিজটা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন, তাও পয়েন্ট খোয়ানোর আক্ষেপ থাকাটাই স্বাভাবিক। 

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬০ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন ভারতের পেসার মোহাম্মদ সিরাজ। আর সিরিজে ১৫ উইকেট নিয়ে সিরিজসেরা রবিচন্দ্রন অশ্বিন।   

বোলারদের জন্য কঠিন উইকেটেও ক্যারিয়ার-সেরা বোলিং করে খুশি সিরাজ। ম্যাচ সেরার পুরস্কার নিতে গিয়ে এই পেসার বলেছেন, ‘ফাস্ট বোলারদের জন্য এই উইকেটে কোনো সহায়তা ছিল না। এই কন্ডিশনে যখন আপনি সফল হবেন, তা আপনাকে আত্মবিশ্বাসী করবে। আমার পরিকল্পনাটা সহজ ছিল এবং তা আমি বাস্তবায়ন করেছি।’   

যশপ্রীত বুমরা ও মোহাম্মদ শামির অবর্তমানে সিরাজ যেভাবে পারফর্ম করছেন, অধিনায়ক রোহিত শর্মাও সন্তুষ্ট, ‘এটা দেখে ভালো লাগছে, বুমরা ও শামির অবর্তমানে সিরাজ যেভাবে পেস আক্রমণকে নেতৃত্ব দিচ্ছে। আমরা অনেক দিন ধরেই টেস্টে ভালো করছি, আশা করছি আমরা এটা ধরে রাখতে পারব।’ 

বিরাট কোহলির সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৩৮ রান করে ভারত। জবাবে মোহাম্মদ সিরাজের ক্যারিয়ার-সেরা বোলিংয়ে (৫ / ৬০) ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ২৫৫ রানে। ১৮৩ রানে এগিয়ে থাকা ভারত এরপর দুর্দান্ত ব্যাটিংয়ে ক্যারিবীয়দের ৩৬৫ রানের লক্ষ্য দেয়। স্বাগতিকেরা ২ উইকেটে ৭৬ রান তুলে চতুর্থ দিন শেষ করে। ভারতের পরের টেস্ট সিরিজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, চলতি বছরের ডিসেম্বরে। ২০২৪ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরের আগে আর কোনো টেস্ট ম্যাচ নেই ওয়েস্ট ইন্ডিজের।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!