• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ভারত নিয়ন্ত্রিত বিশাখাপত্তম টেস্ট


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৮, ২০১৬, ০৭:০৭ পিএম
ভারত নিয়ন্ত্রিত বিশাখাপত্তম টেস্ট

ঢাকা: সুযোগ পেলেই ইদানিং ব্যাট হাতে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন তামিলনাড়ুর অফস্পিনার রবিচন্দ্র অশ্বিন। বিশাখাপত্তমে আরেকবার সেটি করে দেখালেন তিনি। ব্যাট হাতে মহামূল্যবান ফিফটির পর বল হাতে তুলে নিয়েছে দুটি উইকেট। আর তাতে বিশাখাপত্তম টেস্ট ভারতের নিয়ন্ত্রণে চলে গেছে। ইংল্যান্ড দ্বিতীয় দিনশেষে স্কোরবোর্ডে ৫ উইকেট হারিয়ে তুলতে পেরেছে ১০৩ রান। ক্রিজে আছেন বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। দুজনেই ১২ রানে অপরাজিত রয়েছেন।

ব্যাট হাতে ৫৮ রান করার পর অশ্বিন বল হাতেও ইংলিশদের দুই উইকেট তুলে নিয়ে তাদের ব্যাকফুটে ঠেলে দিয়েছেন। মাত্র ৪ রানে অধিনায়ক অ্যালিস্টার কুককে (২) ফিরিয়ে বড়সড় ধাক্কা দেন মোহাম্মদ শামি। ৫১ রানে ফিরে যান আগের ম্যাচে অভিষিক্ত হাসিব হামিদ ১৩ রান করে। জো রুটের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ইংল্যান্ড। কিন্তু ৭ রানের মধ্যে ২ উইকেট নিয়ে ইংলিশদের চাপে ফেলে দেন অশ্বিন। শেষ পর্যন্ত ১০৩ রান তুলে দিন শেষ করেছে ইংল্যান্ড। হারাতে হয়েছে ৫ উইকেট। ২০ রানে ২টি উইকেট নিয়েছেন অশ্বিন।

এরআগে সকালে সবার চোখ ছিল বিরাট কোহলির দিকে। শুরুটা ভালোই করেছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। আগের দিনের ১৫১ রানের সাথে এদিন আর ১৬ রান যোগ করে মঈন আলীর বল ড্রাইভ করতে গিয়ে কোহলি ক্যাচ তুলে দিলেন স্লিপে। ২৬৭ বলে তিনি ১৬৭ রান করেন । বাউন্ডারী মেরেছেন ১৮টি।

কোহলির বিদায়ের পর ঋদ্ধিমান সাহা ও রবিন্দ্র জাদেজা কেবল যাওয়া আসা করেছেন। ৩৫১/৪ থেকে ভারত দ্রুতই ৩৬৩/৭ হয়ে যায়। এরপর নবাগত জয়ন্ত যাদবের সঙ্গে জুটি বাধেন ক্রমেই বড় অলরাউন্ডার হয়ে ওঠা অশ্বিন। অষ্টম উইকেটে তারা মূল্যবান ৬৪ রান যোগ করেন। স্টোকসের বলে আউট হওয়ার আগে অশ্বিনের ব্যাট থেকে এসেছে ৯৫ বলে ৫৮ রানের ইনিংস। ৮৪ বলে ৩৫ রান করেন যাদব। জেমস অ্যান্ডারসন ৬২ ও মঈন ৯৮ রান দিয়ে পেয়েছেন ৩টি করে উইকেট।

ভারত প্রথম ইনিংস: ৪৫৫/১০ (১২৯.৪ ওভার) ( কোহলি ১৬৭, পুজারা ১১৯, অশ্বিন ৫৮, জয়ন্ত ৩৫, বিজয় ২০। অ্যান্ডারসন ৩/৬২, মঈন ৩/৯৮, রশিদ ২/১১০, ব্রড ১/৪৯, স্টোকস ১/৭৩।
ইংল্যান্ড প্রথম ইনিংস: ১০৩/৫ (৪৯ ওভার) (রুট ৫৩, হামিদ ১৩,  স্টোকস ১২*, বেয়ারস্টো ১২*। অশ্বিন ২/২০, শামি ১/১৫।)

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!