• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

এএফসির কড়া হুশিয়ারি, খেলতেই হচ্ছে শেখ জামালকে


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ১৭, ২০১৮, ০৮:০৫ পিএম
এএফসির কড়া হুশিয়ারি, খেলতেই হচ্ছে শেখ জামালকে

ছবি: বাফুফের সৌজন্যে

ঢাকা: লাভ নেই বা খেলোয়াড় না পাওয়ার ধুয়া তুলে অনূর্ধ্ব-১৬ ও ১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম দুই আসরে অংশ নেয়নি শেখ জামাল ধানমন্ডি ক্লাব। কিন্তু এবার সেই অজুহাত তুলতে পারেনি অভিজাত ক্লাবটি। এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) কড়া হুশিয়ারিতে তৃতীয় আসরে খেলতে বাধ্য হচ্ছে শেখ জামাল।

বয়স ভিত্তিক এই টুর্নামেন্টে না খেললে কড়া শাস্তি পেতে হবে ক্লাবগুলোকে। এএফসির এমন সতর্ক বার্তা ক্লাবগুলোর কাছে আগেই পৌঁছে দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফলে যুবাদের এই টুর্নামেন্টে অংশ না নিয়ে উপায় ছিল না ক্লাবগুলোর। ফলে ভবিষ্যত ফুটবলার গড়ার লক্ষ্যেই প্রিমিয়ার লিগ খেলা ১২টি দল নিয়ে আগামী ২৬ এপ্রিল থেকে মাঠে গড়াচ্ছে ওয়ালটন অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপ।

চার গ্রুপে তিনটি করে দল বিভক্ত হয়ে দু’টি করে ম্যাচ খেলবে। প্রত্যেক গ্রুপের শীর্ষ দু’টি দল কোয়ার্টার ফাইনাল খেলবে। এখান থেকে সেরা চারটি দল সেমিফাইনাল খেলবে। এ-গ্রুপে সাইফ স্পোর্টিং, ব্রাদার্স ইউনিয়ন ও শেখ রাসেল, বি-গ্রুপে শেখ জামাল, রহমতগঞ্জ ও বিজেএমসি, সি-গ্রুপে চট্টগ্রাম আবাহনী, মোহামেডান স্পোর্টিং ও আরামবাগ ক্রীড়া সংঘ এবং ডি-গ্রুপে রয়েছে ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ও ফরাশগঞ্জ। মঙ্গলবার (১৭ এপ্রিল) বিকালে বাফুফে ভবনে টাইটেল ষ্পন্সর ওয়ালটনের সঙ্গে চুক্তি স্বাক্ষর এবং ড্র অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘এটি বাফুফের বর্ষপঞ্জিকার অবশিষ্ট খেলা। পেশাদার লিগের ১২ দলই এবার অংশ নিচ্ছে। ওয়ালটনকে প্রানঢালা অভিনন্দন। টুর্নামেন্টটি পাওয়ার্ড বাই প্রিমিয়ার ব্যাংক, কো-স্পন্সর প্রগতি ইন্স্যুরেন্স এবং আইএসপি পার্টনার আমরা নেটওয়ার্ক।’

সময় সল্পতার কারণে এবার টুর্নামেন্ট আকারে ছোট পরিসরে হলেও আগামী বছর থেকে লিগ আকারে হবে অনূর্ধ্ব-১৮ ফুটবল। মূলত প্রতিভাবান ফুটবলার বের করতেই এই টুর্নামেন্ট আয়োজন করেছে বাফুফে। এ প্রসঙ্গে সালাম মুর্শেদী বলেন, ‘এবছর মূলত রুটিন পালন করছি। আগামী বছর এ টুর্নামেন্ট লিগ এবং আকারে করা হবে। এই টুর্নামেন্ট দিয়ে ক্লাবগুলোই লাভবান হবে। এখান থেকে প্রতিটি ক্লাব যদি দু’জন করে ভালো ফুটবলারও পায়, তবে তাদের অন্তত ৫০ লাখ টাকা সাশ্রয় হবে। আর এ কারণে ক্লাবগুলোরই টুর্নামেন্টে আগ্রহ বেশি।’

টুর্নামেন্টের মোট বাজেট ৫০ লাখ টাকা। অংশগ্রহণ ফি বাবদ প্রতিটি ক্লাবকে ২ লাখ টাকা করে দিচ্ছে বাফুফে। চ্যাম্পিয়ন দলের জন্য থাকছে ৫ লাখ টাকা। এবং রানার্সআপের পুরস্কার ৩ লাখ টাকা। টুর্নামেন্ট শেষ হলে ফিফা থেকে ৪০ হাজার ডলার পাবে বাফুফে। টুর্নামেন্টে কোন দল যেন বয়সচুরি বা পাতানো ম্যাচ না খেলতে পারে সে বিষয়ে সতর্ক অবস্থানে আছে বাফুফে। এ ধরণের কোন ঘটনা ঘটলে সংশ্লিষ্ট ক্লাবগুলোকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে বলেও জানান পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান।

এদিন সালাম মুর্শেদী প্রতিশ্রুতি দেন পরের বার যখন এই টুর্নামেন্ট হবে তখন জাতীয় দলের কোন খেলা থাকবে না। ১১তম পেশাদার লিগে যে ক্লাবগুলো অংশ নেবে তাদের বয়সভিত্তিক দলগুলো খেলবে ওই লিগে। তাই আগামী বার অনূর্ধ্ব-১৮ ফুটবল হবে আরও জমজমাট।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!