• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
উপজেলা নির্বাচন

ভোটের দিনে ভোটারের আকাল


নিউজ ডেস্ক মার্চ ২৪, ২০১৯, ০৮:৩০ পিএম
ভোটের দিনে ভোটারের আকাল

ঢাকা: শেষ হয়েছে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। এখন চলছে গণনা। তবে এবারের উপজেলা পরিষদ নির্বাচনে কোনো উৎসবের আমেজ ছিল না ভোটারদের মধ্যে। ভোটের মাঠে ভোটারের আকাল দেখা গেছে চরমভাবে। কোনো কোনো কেন্দ্রে ভোটারের লাইন দেখা গেলেও অনেক কেন্দ্র ছিল ফাঁকা। ভোটারের অভাবে অলস সময় পার করেন ভোটসংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা।

রোববার (২৪ মার্চ) উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচনে দেশের ১১৭টি উপজেলায় সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। ভোটগ্রহণকালে বিভিন্ন উপজেলায় সকাল থেকে অনেক ভোট কেন্দ্রে হামলা-সংঘর্ষের খবর পাওয়া গেছে। বিশেষ করে অনিয়মের অভিযোগে কিশোরগঞ্জের কদিয়াদী উপজেলায় ভোট বন্ধ করে দেন রিটার্নিং কর্মকর্তা। অনেক কেন্দ্রে ভোটগ্রহণ সাময়িকভাবে স্থগিত রাখা হয়। কোথাও কোথাও প্রার্থীরা ভোট কারচুপির অভিযোগে ভোট বর্জন করেছেন। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে-

বরিশাল: জেলার ৭ উপজেলায় চলছে তৃতীয় ধাপে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন। রোববার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে সংশ্লিষ্ট উপজেলার ৬০টি ইউনিয়নের মোট ৪৮৫টি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়। তবে সকাল থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিত কম। কয়েকটি কেন্দ্রে অল্প কিছু ভোটার থাকলেও বেশিরভাগ ভোট কেন্দ্রই ফাঁকা। এমন কেন্দ্র রয়েছে যেখানে সকাল সাড়ে ১০টা পর্যন্ত একটি ভোটও পড়েনি। ফলে ওইসব কেন্দ্রে ভোটগ্রহণ কর্মকর্তা থেকে শুরু করে সংশ্লিষ্টরা অলস সময় পার করছে।

ভোটারদের উপস্থিতি কম হলেও সকাল থেকে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা-বাহিনীর সদস্যদের কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে।

বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপে বরিশাল জেলার ৯টি উপজেলায় পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন হচ্ছে। এর মধ্যে গৌরনদী ও আগৈলঝাড়ায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের তিনটি পদেই আওয়ামী লীগ মনোনীত ও সমর্থিত প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।

ফলে জেলার ৭টি উপজেলায় রোববার সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। যে ৭টি উপজেলায় ভোটগ্রহণ চলছে তার মধ্যে হিজলা ও উজিরপুর উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ তিনটি পদেই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

এছাড়া বাবুগঞ্জ উপজেলায় চেয়ারম্যান ও পুরুষ ভাইস চেয়ারম্যান, বানারীপাড়ায় পুরুষ ভাইস চেয়ারম্যান, মুলাদী উপজেলায় মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান, বাকেরগঞ্জে মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বরিশাল সদর উপজেলায় মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।
এর মধ্যে বরিশাল সদর উপজেলায় ভাইস চেয়ারম্যানের দুটি পদে ভোটগ্রহণ চললেও পুরুষ ভাইস চেয়ারম্যান পদের প্রতিদ্বন্দ্বী প্রার্থী শাহ রিয়াজুল কবির শনিবার সংবাদ সম্মেলন করে প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। ফলে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না।

চট্টগ্রাম: চট্টগ্রামের চন্দনাইশে কেন্দ্র দখলে বাধা দেওয়ায় পুলিশের সঙ্গে আওয়ামী লীগ প্রার্থীর অনুসারীদের গোলাগুলির ঘটনা ঘটেছে। রোববার (২৪ মার্চ) সকাল ৯টার দিকে পূর্ব চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এতে এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়েছেন। অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল এ তথ্য জানিয়েছেন।

গুলিবিদ্ধ পুলিশ সদস্যের নাম ফরহাদ। তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানায়, রোববার সকালে চন্দনাইশ উপজেলার পূর্ব চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটগ্রহণ শুরু হলে একটি পক্ষ জোরপূর্বক পছন্দের প্রার্থীর মার্কায় সিল মালার চেষ্টা করে। এ সময় খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষের পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। এরপর এ কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে দেয়া হয়েছে।

হামলার পর পুলিশ ভোটকেন্দ্রের আশপাশের এলাকায় অভিাযান চালিয়ে পাঁচজনকে আটক করে। আটককৃতেরদ মধ্যে মোহাম্মদ আলী (৩৫) নৌকার প্রার্থী একেএম নাজিম উদ্দিনের সমর্থক বলে জানিয়েছেন স্থানীয়রা।

চুয়াডাঙ্গা: কম ভোটার উপস্থিতি দিয়েই চুয়াডাঙ্গায় শুরু হয়েছে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন। সকালে চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটের পরিবেশ অনেক ভালো।

রিটার্নিং কর্মকর্তারা জানিয়েছেন, ভোট অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রতিটি কেন্দ্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে পুলিশ আনসারসহ ১৪ জন নিরাপত্তা রক্ষী দায়িত্ব পালন করছেন। অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে থাকছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি উপজেলাতে দুই প্লাটুন বিজিবিসহ র‌্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেটেরে সমন্বয়ে থাকবে আরও বেশ কয়কেটি ইউনটি।

সদর উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে লড়ছেন আশাদুল হক বিশ্বাস। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলেন- আনারস প্রতীকের রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন ও ঘোড়া প্রতীকে নঈম হাসান জোয়ার্দ্দার।

জীবননগর উপজেলায় চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে লড়ছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবু মোহাম্মদ আব্দুল লতিফ অমল। তবে, তার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন নজরুল মল্লিক, স্থানীয় নেতা গোলাম মোর্তুজা ও হাফিজুর রহমান।

দামুড়হুদা উপজেলায় চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে লড়ছেন সিরাজুল আলম ঝন্টু। তার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন চুয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্যের ভাই স্থানীয় আওয়ামী লীগের প্রভাবশালী নেতা আলী মুনসুর বাবু।

আলমডাঙ্গা উপজেলায় চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী হলেন জিল্লুর রহমান। তবে তার বিপক্ষে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী আনিসুজ্জামান মল্লিক ও আয়ুব হোসেন।
চুয়াডাঙ্গার চার উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীদের বিপরীতে লড়ছেন নিজ দলের বিদ্রোহী প্রার্থীরা স্বতন্ত্র হয়ে।

চাঁদপুর: জেলার শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র। সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৫০টি। হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও আলীগঞ্জ পিটিআই ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি দেখা মিলেনি। এভাবেই রোববার (২৪ মার্চ) চাঁদপুরের সাত উপজেলায় ১৭ লাখ ২৬ হাজার ৩শ ৩৪ জন ভোটারের জন্য অপেক্ষায় ৬শ ৪৮টি কেন্দ্র।

চাঁদপুর সদর উপজেলায় সকাল সাড়ে আটটায় লাইনে দাঁড়িয়ে ভোট প্রয়োগ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এই সাত উপজেলার অর্ধেকেরই বেশি কেন্দ্রে ভোটার উপস্থিতি নেই। চাঁদপুর সদর ও ফরিদগঞ্জ উপজেলার ভোট কেন্দ্রগুলোতে কিছু ভোটার সকালে ভোট প্রয়োগ করলে অন্যান্য উপজেলায় ভোটারদের মাঝে তেমন সাড়া নেই।

চাঁদপুরের সাত উপজেলায় সর্বমোট প্রার্থী হচ্ছেন ৬২ জন। তবে মতলব উত্তর, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জ এই তিন উপজেলায় চেয়ারম্যান পদে ভোট হচ্ছে না। তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে হাজীগঞ্জ উপজেলায় এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মতলব দক্ষিণ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুজন নির্বাচিত হয়ে গেছেন।

নির্বাচন হচ্ছে- চাঁদপুর সদর, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, শাহরাস্তি, কচুয়া, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলার।

হাজীগঞ্জ উপজেলার দায়িত্বে থাকা বিজিবি কর্মকর্তা মিজানুর রহমান বলেন, এ নির্বাচনকে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। এছাড়াও পুলিশ ও র‌্যাবের স্পেশাল টিম নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্স হিসেবে রয়েছে।

লক্ষ্মীপুর: জেলার পাঁচটি উপজেলায় রোববার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে উপজেলা র্নিবচানের ভোটগ্রহণ চলছে। তবে সকাল থেকে কেন্দ্রগুলোয় ভোটার উপস্থিতি কম। কয়েকটি কেন্দ্রে ঘুরে ভোটারদের তেমন উপস্থিতি দেখা যায়নি।

লক্ষ্মীপুর এন আহম্মদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র দু’টিতে ভোটারদের কোনও লাইন চোখে পড়েনি। এ দুই কেন্দ্রে এক ঘণ্টায় ৪০ ভোট পড়েছে। ভোটার নেই কেন্দ্রেলক্ষ্মীপুর সরকারি বালিকা বিদ্যালয়  পুরুষ ও নারী কেন্দ্রে  ভোট ভোটার ৫ হাজার।  লক্ষ্মীপুর এন আহম্মদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  পুরুষ ও নারী দু’টি  কেন্দ্র মোট ভোটার ৬৩৫০ জন।লক্ষ্মীপুর সরকারি বালিকা বিদ্যলয়ের প্রিজাইডিং অফিসার গিয়াস উদ্দিন জানান, প্রথম এক ঘণ্টায় ভোট পড়ছে ২২টি। জেলার ৫টি উপজেলায় ৪৬০টি কেন্দ্র ১২ লাখ ৩৪ হাজার ভোটার।

গাজীপুর: জেলার শ্রীপুর, কাপাসিয়া, কালিয়াকৈর ও সদর উপজেলায় ভোটগ্রহণ চলছে। রোববার (২৪ মার্চ) সকাল থেকে কেন্দ্রগুলোতে ভোটাদের উপস্থিতি একেবারেই কম দেখা গেছে।

গাজীপুরের একটি ভোট কেন্দ্রের চিত্রশ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, কেওয়া (মাওনা চৌরাস্তা) তমির উদ্দিন আলিম মাদ্রসা কেন্দ্র, ভাংনাহাটি পশ্চিম খণ্ড রেজিস্ট্রেশন প্রাথমিক বিদ্যালয়, বৈরাগীরচাল উচ্চ বিদ্যালয়, কেওয়া ফোরকানীয়া মাদ্রাসাসহ বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে, ভোটারদের উপস্থিতি একেবারেই কম।

সকাল পৌনে ৯টায় শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, ওই কেন্দ্রে মোট ভোটার ৬ হাজার ৭০০। ভোট পড়েছে মাত্র ১৭৫টি।

সকাল সাড়ে ১০টায় কেওয়া (মাওনা চৌরাস্তা) তমির উদ্দিন আলিম মাদ্রসা কেন্দ্রে গিয়ে দেখা যায়, ২ হাজার ৫১১ ভোটের মধ্য ৫৯৫ টি ভোট পড়েছে। এ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জয়নাল আবেদীন জানান, ভোটারররা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিচ্ছে। তবে পুরুষ ভোটারদের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি।

কিশোরগঞ্জ: জেলার কটিয়াদী উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে অনিয়মের অভিযোগে। বিভিন্ন কেন্দ্রে আগের রাতে ব্যালট পেপারে সিল মারার অভিযোগ পেয়ে, রোববার (২৪ মার্চ) সকালে ভোট স্থগিতের এ ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা মো. তাজুল ইসলাম। এ ঘটনায় পুলিশের দুজন কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা তাজুল ইসলাম জানান, কোটিয়াদী উপজেলায় মোট ৮৯টি ভোট কেন্দ্র রয়েছে। রাতে উপজেলার বিভিন্ন কেন্দ্রে সিল মারার অভিযোগ পেয়ে, পুরো উপজেলায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে পুনর্র্নিবাচনের তারিখ ঘোষণা করা হবে। এছাড়া ভোটের অনিয়মে জড়িত থাকার অভিযোগে কিশোরগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম ও কটিয়াদী থানার ওসি মো. শামসুদ্দিনকে প্রত্যাহার করা হয়েছে।

কিশোরগঞ্জের একটি ভোটকেন্দ্র জানা যায়, সকাল ৮টা থেকে জেলার ১৩টি উপজেলার ৮৩৮টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। কটিয়াদী ছাড়া অন্য উপজেলাগুলোতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। তবে নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে যে ধরনের উৎসাহ-উদ্দিপনা থাকার কথা তা দেখা যাচ্ছে না।

কিশোরগঞ্জের ১৩ উপজেলায় চেয়ারম্যান পদে ৪৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাছাড়া নিরাপত্তা রক্ষায় ৩৯ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ২৬টি টিম কাজ করছে। পুরো জেলায় ভোটার সংখ্যা প্রায় ২২ লাখ।

চাঁপাইনবাবগঞ্জ: জেলার চার উপজেলায় তৃতীয় ধাপে ভোটগ্রহণ চলছে। রোববার (২৪ মার্চ) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হলেও কেন্দ্রগুলোয় ভোটার উপস্থিতি কম। কয়েকটি ভোটকেন্দ্রে ভোটারদের লাইন দেখা গেছে। তবে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি।

ছত্রাজিতপুর উচ্চ বিদ্যালয়, রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিবগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয়সহ আশপাশের বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা যায় ভোটার উপস্থিতি অত্যন্ত কম। এছাড়া নাচোল, ভোলাহাট ও গোমস্তাপুর উপজেলার অধিকাংশ কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি কম বলে জানা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সকাল ১০টা পর্যন্ত চার উপজেলাতেই শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য রাইটকার নিয়ে এলাকায় টহল দিচ্ছে। এবারের নির্বাচনে চার উপজেলায় নির্বাচনে চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ২২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নড়াইল: জেলার কালিয়া উপজের নওয়াগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা ও স্বতন্ত্রপ্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষে ২০ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে এসময় ১৫ রাউন্ড গুলি বর্ষণ করে পুলিশ। রোববার (২৪ মার্চ) ১২টার দিকে এ ঘটনা ঘটে। এসময় প্রায় এক ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে।

পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চত করে বলেন, পিরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ ১৫ রাউন্ড শর্টগানের গুলি বর্ষণ করে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে পুনরায় ভোটগ্রহণ শুরু হয়েছে।

সাতক্ষীরা: কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্যে নিরূত্তাপ ভোটগ্রহণ চলছে সাতক্ষীরার সাতটি উপজেলার ৫৯৭ কেন্দ্রে। প্রতিটি কেন্দ্রে ভোটাররা আসছেন এক দুইজন করে। রোববার (২৪ মার্চ) সকাল থেকে বেলা ২টা পর্যন্ত সর্বোচ্চ ৩৫ শতাংশ ভোট পড়ে। সব কেন্দ্রের ভোটগ্রহণ কর্মকর্তা ও নিরাপত্তা কর্মীদের অলস সময় পার করতে দেখা গেছে। শহরের সরকারি কলেজ কেন্দ্রে ৬ ঘণ্টার ব্যবধানে ৩৫ শতাংশ ভোট পড়েছে বলে প্রিজাইডিং অফিসার মো. ইয়াসিন আলি জানিয়েছেন।

আশাশুনির কেন্দ্রে কেন্দ্রে নৌকার সমর্থকেরা জোর করে ব্যালটে সিল মারছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও ফুটেজে বিদ্রোহী প্রার্থী শহিদুল ইসলাম পিন্টু তার বক্তব্য প্রকাশ করেছেন। এ উপজেলার খাজরা কেন্দ্রে সংঘর্ষের খবর পাওয়া গেছে।

আশাশুনি উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা জানান, কুল্লা ইউনিয়নের আগরদাঁড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জোরপূর্বক ভোট দেওয়ার ঘটনায় কিছু সময় ধরে ভোট গ্রহণ বন্ধ রাখা হয়।

কলারোয়ার বাটরা কেন্দ্রে নৌকা ও আনারস প্রতিকের দুইপক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আনারস প্রতীকের সমর্থক মুক্তিযোদ্ধা আফছার উদ্দীনসহ সাতজন আহত হয়েছেন। আহতরা সাতক্ষীরা সদর ও কলারোয়া হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার সেলিম শাহনেওয়াজ জানান, সেখানে দ্রুত নিরাপত্তা বাহিনী পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

মেহেরপুর: জেলার গাংনী উপজেলা পরিষদ নির্বাচনের চেংগাড়া প্রাথমিক বিদ্যালয়ে নৌকা প্রতীক ও স্বতন্ত্র প্রার্থী (কাপ পিরিচ) সমর্থকদের মধ্যে সংঘর্ষ ঘটে। রোববার (২৪ মার্চ) এ ঘটনায় উভয় পক্ষের দুই জন আহত হয়। একই সময়ে বাঁশবাড়ীয়া প্রাথমিক ভোট কেন্দ্রে প্রতিপক্ষের মারধরে স্বতন্ত্র প্রার্থীর এক কর্মী আহত হয়।  আহতরা হলেন- স্বতন্ত্র প্রার্থী মজিরুল ইসলামের কর্মী বাঁশবাড়ীয়া গ্রামের গিয়াস উদ্দীনের ছেলে ওবাইদুল্লাহ ও চেংগাড়া গ্রামের হাফিজুর রহমান, আ’লীগ প্রার্থী এমএ খালেকের সমর্থক চেংগাড়া গ্রামের রফিকুল ইসলামের ছেলে শাহীনুজ্জামান ও একই গ্রামের করিম খার ছেলে আছাদ।

গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে জাল ভোটের অভিযোগ পাওয়া গেছে। তবে ক্যামেরার সামনে কথা বলতে চাননি প্রিজাইডিং অফিসার।

জানা গেছে, সকাল সাড়ে নয়টার দিকে চেংগাড়া ভোট কেন্দ্রে নৌকার সমর্থকরা স্বতন্ত্র প্রার্থীর এজেন্টদেরকে বের করে দেয়ায় উভয় পক্ষের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে উভয় পক্ষের তিন জন আহত হয়। এদের মধ্যে শাহীনুজ্জামান ও আছাদকে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

বাঁশবাড়ীয়া প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী মজিরুল ইসলামের কর্মী ওবাইদুল্লাহকে মারধর করে আ’লীগ প্রার্থীর সমর্থকরা। ওবাইদুল্লাহকে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এ প্রসঙ্গে সহকারী রিটার্নিং অফিসার রশিদুল আলম বলেন, ওই ঘটনার পর কেন্দ্রগুলোতে অতিরিক্ত ফোর্স মোতায়েন করে শান্ত করা হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হচ্ছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!