• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ইতিহাস বদলে দিতে চায় পাকিস্তান


ক্রীড়া ডেস্ক জুন ১৭, ২০১৭, ০৫:৩৩ পিএম
ইতিহাস বদলে দিতে চায় পাকিস্তান

ঢাকা: ভারতকে নিয়ে বাজি ধরা যায়, এমনকি বাংলাদেশকে নিয়েও। কিন্তু দলটির নাম যদি হয় পাকিস্তান তাহলে অন্তত পাঁচবার ভাবতে হয়। কারণ, ‘আনপ্রেডিক্টেবল’ খ্যাত এই দলটি কখন কী করে বসে তা নিজেরাই জানেন না! চ্যাম্পিয়ন্স ট্রফির অস্টম আসর শুরুর আগে ক্রিকেট বিশেষজ্ঞদের গোনার মধ্যেই ছিলনা। অথচ তারাই সবার আগে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে। আর মাত্র একটি ম্যাচ জিতলেই ‘কেল্লা ফতে’। এমন সুযোগ হাত ছাড়া করতে চান না জানিয়ে পাকিস্তানের বোলিং কোচ আজহার মেহমুদ বলেছেন, ইতিহাস বদলে দিতে চায় পাকিস্তান।

বিশ্বকাপে চিরপ্রতিদ্ধন্দ্বী ভারতের সাথে কখনো ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। ছয় বারের মুখোমুখিতে ছয়বারই হেরেছে তারা। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জয় পরাজয়ে সমান সমান ভারত-পাকিস্তান। চারবারের মুখোমুখিতে উভয় দলই দুইটি করে জয় এবং দুইটি করে হারের স্বাদ পেয়েছে। আর এই পরিসংখ্যানই স্বপ্ন দেখাচ্ছে পাকিস্তানকে।

কোচ আজহার মেহমুদ বলেন, ‘এবার আমরা ইতিহাস বদলাতে চাই। হারানোর কিছু নাই আমাদের। আমরা এখানে এসেছি জিততে। আমাদের থেকে তাদের চাপ টা অনেক বেশি। কেন না তাঁরা র‍্যাঙ্ককিংয়ের দুই নাম্বার দল। আইসিসি ইভেন্টে তাঁরা সবসময়ই আমাদের বিপক্ষে ভালো খেলে। তবে ইতিহাস বদলানোর এটাই সেরা সময়। আশা করি আমরা ইতিহাস বদলাতে পারবো।’

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালকে অ্যাশেজের চাইতেও এগিয়ে রাখছেন সাবেক এই অলরাউন্ডার। তিনি বলেন, ‘আমাদের সাথে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে তাঁরা অস্বীকৃতি জানিয়েছে ভারত। লড়াইটা এবার বড় মঞ্চে। দুই দেশের ক্রিকেট বোদ্ধারা তাকিয়ে আছে এই ম্যাচের দিকে। প্রত্যাশার চাপ দু’দলের জন্যই সমান। সবার জন্য স্বপ্নের ফাইনাল। অ্যাশেজের চাইতে আর কম কিসে। তবে সবকিছু নির্ভর করছে আমাদের উপর। কিভাবে চাপ টা সামলাই ফাইনালে।’

২০০৭ এর পর ২০১৭। এই দশ বছরে আইসিসি’র কোন টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয়নি ভারত-পাকিস্তান। সর্বশেষ ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জোহানেসবার্গে মুখোমুখি হয়েছিলো এই দুই চিরপ্রতিদ্ধ্বন্দ্বী। সেদিন ৫ রানে পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টির প্রথম শিরোপা জয়ী হিসেবে নাম লেখায় ভারত।

চ্যাম্পিয়ন্স ট্রফির চলতি আসরের শুরুতে আলোচনাতেই ছিল না পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে বিশাল ব্যবধানে পরাজয় দিয়ে যাত্রা শুরু হয়ে তাদের। দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখে পাকিস্তান। সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠে পাকিস্তান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!