• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মুস্তাফিজ কেন পার্পল ক্যাপ পেলেন না


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৯, ২০২৪, ০২:৪২ পিএম
মুস্তাফিজ কেন পার্পল ক্যাপ পেলেন না

ঢাকা: আইপিএলে সর্বোচ্চ উইকেট নিয়ে যৌথভাবে শীর্ষে তিনে আছেন মুস্তাফিজুর রহমান। তিনজন হলেও পার্পল ক্যাপ একটিই। আর সেটি এখন বুমরার মাথায়। 

অনেকেই প্রশ্ন করতে পারেন, বুমরার সমান উইকেট পেয়েও মুস্তাফিজ কেন পার্পল ক্যাপ পাননি? বুমরা ও হার্শালের চেয়ে ম্যাচ কম খেলেই মুস্তাফিজ তাদের সমান উইকেট নিয়েছেন। 

দুই ভারতীয় বোলারের যেখানে ১৪ উইকেট নিতে ৯ ম্যাচ খেলতে হয়েছে, মুস্তাফিজ ৮ ম্যাচেই তাদের ছুঁয়ে ফেলেছেন। তবু কেন মুস্তাফিজ পার্পল ক্যাপের মালিক নন?

আইপিএলে বোলারদের পার্পল ক্যাপ জেতার প্রধান মানদণ্ড উইকেটসংখ্যা। একাধিক বোলার সমানসংখ্যক উইকেট পেলে ম্যাচ বা স্ট্রাইক রেট দেখা হয় না। বিবেচনায় নেওয়া হয় ইকোনোমি, অর্থাৎ ওভারপ্রতি কে কেমন রান দিয়েছেন। 

ঠিক এ জায়গাতেই বুমরার চেয়ে পিছিয়ে মুস্তাফিজ। মুম্বাইয়ের বুমরা এখন পর্যন্ত ৩৬ ওভার বল করে দিয়েছেন ২৩৯ রান, ওভারপ্রতি ৬.৬৩ করে। আর মুস্তাফিজ ৩০.২ ওভারে ২৯৬ রান দিয়েছেন ৯.৭৫ ইকোনমিতে।

পাঞ্জাবের হার্শাল অবশ্য রান দিয়েছেন আরও বেশি হারে-ওভারপ্রতি ১০.১৮ করে। সব মিলিয়ে পার্পল ক্যাপের লড়াইয়ে বুমরা এখন এক নম্বরে, মুস্তাফিজ দুই আর হার্শাল তিন নম্বরে। মজার বিষয় হচ্ছে এই হার্শালই ইকোনমির কারণে মৌসুমের পার্পল ক্যাপ খুইয়েছিলেন একবার।

আইপিএলে টুর্নামেন্ট চলাকালে সর্বোচ্চ উইকেটশিকারির মাথায় থাকে পার্পল ক্যাপ। আর ফাইনাল ম্যাচের পর যার উইকেট সবচেয়ে বেশি, তিনি হয়ে যান পার্পল ক্যাপের আসল জয়ী। ২০২১ আইপিএলে সর্বোচ্চ ৩২ উইকেট পেয়েছিলেন ডোয়াইন ব্রাভো ও হার্শাল। কিন্তু ইকোনমিতে পিছিয়ে থাকায় পুরো বছরের জন্য পার্পল ক্যাপ পাননি তিনি, চলে যায় ব্রাভোর মাথায়।

এবারের আসরে মুস্তাফিজ অবশ্য পার্পল ক্যাপের লড়াইয়ে শেষ পর্যন্ত থাকছেন না। আগামী ১ মে চেন্নাই-পাঞ্জাব ম্যাচের পরই বাংলাদেশে ফিরে আসবেন মুস্তাফিজ। ৩ মে চট্টগ্রামে শুরু হতে যাওয়া বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচের দলে না থাকলেও শেষ দুই ম্যাচে থাকতে পারেন তিনি।

এআর

Wordbridge School
Link copied!