• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘দেশের ৯৯ ভাগ মানুষ রামপালের বিপক্ষে’


ময়মনসিংহ প্রতিনিধি অক্টোবর ২১, ২০১৬, ০৬:৫৪ পিএম
‘দেশের ৯৯ ভাগ মানুষ রামপালের বিপক্ষে’

ময়মনসিংহ : তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, দেশের মানুষ রামপালে বিদ্যুৎকেন্দ্র চাই না, তারা চাই সুন্দরবন রক্ষা হোক। তিনি বলেন, রামপাল নিয়ে সরকার যদি সুষ্ঠুভাবে গণভোট নেয়, তবে  দেশের ৯৯ ভাগ মানুষ রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিপক্ষে ভোট দেবে। আর ৯৯ ভাগ মানুষের মধ্যে আওয়ামী লীগের উচ্চপর্যায়ের নেতাও থাকবেন।

শুক্রবার (২১ অক্টোবর) দুপুরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ময়মনসিংহ বিভাগের উদ্যোগে রেলস্টেশন মালগুদাম এলাকায় জেলা সিপিবি কার্যালয়ের সামনে আয়োজিত প্রতিনিধি সভায় এসব কথা বলেন আনু মুহাম্মদ।

তিনি আরও বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে সরকার অনেকটা ‌বাঙালকে হাইকোর্ট দেখাচ্ছে। সরকার ভাড়া করা লোক টেলিভিশনে বসিয়ে রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পক্ষে কথা বলিয়ে দেশের মানুষকে বোঝানোর চেষ্টা করছে, এই বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে সুন্দরবনের কোন ক্ষতি হবে না। আরও ভাড়া করা লোকেরাও পণ্যের বিজ্ঞাপনের মতো কোম্পানির পক্ষে কথা বলে যাচ্ছেন।

আনু মুহাম্মদ বলেন, সুন্দরবন দেশের মানুষের বেঁচে থাকার উৎস, আর বিদ্যুৎ মানুষের জীবনের সমৃদ্ধি আনার উৎস। উন্নয়নের কথা বলে সেই সুন্দরবনকে ধ্বংসের পাঁয়তারা চলছে। সুন্দরবন থেকে রামপালের ১৪ কিলোমিটার দূরত্ত্বের কথা বলে সরকার যে প্রচার চালাচ্ছে, বাস্তবে তাও সত্য নয়। বিদ্যুৎকেন্দ্র হলে বছরে ৪৭ লাখ টন কয়লা পোড়ানো হবে। আবার এসব কয়লার জাহাজ সুন্দরবনের ভেতর দিয়েই পরিবহন করা হবে। এরফলে নদী ও পরিবেশের যে দূষণ হয় তা সারা বিশ্বের মানুষ জানে। 

সভায় ময়মনসিংহ জেলা শাখার আহ্বায়ক মোখছেদুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন, জাতীয় কমিটির কেন্দ্রীয় ও ময়মনসিংহ বিভাগের জামালপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার নেতারা। তাঁরা রামপাল চুক্তি বাতিলের দাবিতে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করার কথা বলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!