• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘নারী আইনজীবীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করতে হবে’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৩, ২০১৬, ০৭:১৮ পিএম
‘নারী আইনজীবীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করতে হবে’

ঢাকা: নারী আইনজীবীদের পেশাগত প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে গড়ে তোলার জন্য বাংলাদেশ আইন সমিতির নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার (২৩ ডিসেম্বর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইন্স অ্যানেক্স চত্বরে বাংলাদেশ আইন সমিতির ৩১তম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। সমিতির সভাপতি ড. খান মোহাম্মদ আব্দুল মান্নানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন শ্রম ও জনশক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মুজিবুল হক, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, সংসদ সদস্য হোসনে আরা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ ও মোল্লা মো. আবু কাওছার।

ড. শিরীন শারমিন বলেন, আইন সমিতি আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। সমিতির উদ্যোগে সদস্যদের জন্য বেশি বেশি প্রশিক্ষণ-কর্মশালার আয়োজন করতে হবে।

স্পিকার বলেন, আইন বিভাগের শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি বাস্তবমুখী শিক্ষাগ্রহণ করতে হবে। সমাজ ও দেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে আইন বিভাগের শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। সময়ের প্রয়োজনে আগামীতে আরো বেশি দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

ড. শিরীন শারমিন বলেন, আইন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা দেশের বিভিন্ন সেক্টর, বিশেষ করে বিচারালয়, আইন প্রণয়ন, সরকার পরিচালনাসহ বিভিন্ন ক্ষেত্রে তাদের উজ্জ্বল অবস্থান নিশ্চিত করেছে। তারা দেশের জন্য কাজ করে চলেছে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি মেধাগত উৎকর্ষ সাধনে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

স্পিকার ক্ষুধা ও দারিদ্রমুক্ত এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ ও ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইন পেশায় নিয়োজিত সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!