• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনাকে দিল্লিতে উষ্ণ অভ্যর্থনা


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৭, ২০১৭, ০২:১৪ পিএম
শেখ হাসিনাকে দিল্লিতে উষ্ণ অভ্যর্থনা

ঢাকা: চার দিনের সফরে ভারতের রাজাধানী নয়া দিল্লিতে পৌঁচেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৭ এপ্রিল) দুপুর ১২টা ৫ মিনিটে দিল্লির পালাম বিমান ঘাঁটিতে তাকে বহনকারী বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ আকাশ প্রদীপ পৌঁছেলে সেখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর পর তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। এ সময় মোদী সরকারের বাঙালি প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় এবং দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীও বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে নিয়ে মোটর শোভাযাত্রা করে নিয়ে যাওয়া হবে রাইসিনা হিলে ভারতের রাষ্ট্রপতি ভবনে। এই সফরে সেখানেই থাকবেন তিনি।

এর আগে শুক্রবার সকাল ১০টার পর বিমান ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নয়া দিল্লির উদ্দেশ্যে রওনা হয়।

এ সময় শেখ হাসিনাকে অর্থমন্ত্রী এম এ মুহিত, সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধান, পুলিশ মহাপরিদর্শকসহ অসামরিক-সামরিক ঊর্ধতন কর্মকর্তারা বিমানবন্দরে বিদায় জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের দিল্লি সফরের গুরুত্বপূর্ণ অগ্রগতিগুলোর অন্যতম হবে প্রতিরক্ষা সহযোগিতার রূপরেখা। ভারতের রাজনৈতিক ও কূটনৈতিক মহল তাদের প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীর সফরকে ‘যথেষ্ট গুরুত্ব’ দেওয়ার কথা বলছে বারবার। তিস্তা সই না হলেও এবার প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে কম-বেশি ৩৩টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে। 

তৃতীয় দফায় বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে নতুন করে ৫০০ কোটি ডলার দিতে যাচ্ছে ভারত। এর মধ্যে নতুন মাত্রা হচ্ছে ভারতের কাছ থেকে ৫০ কোটি ডলারের ঋণে সমরাস্ত্র কেনাকাটা। 

আগামীকাল শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তিনি শীর্ষ বৈঠকে বসছেন। শেখ হাসিনার সম্মানে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির দেয়া নৈশভোজে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যোগ দেবেন। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

আরো পড়ুন: আকাশ প্রদীপে দিল্লির পথে প্রধানমন্ত্রী

Wordbridge School
Link copied!