• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মুরসির মৃত্যুদণ্ড বাতিল করলো মিশরের উচ্চ আদালত


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৫, ২০১৬, ০৬:১২ পিএম
মুরসির মৃত্যুদণ্ড বাতিল করলো মিশরের উচ্চ আদালত

ঢাকা: মিশরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যুদণ্ড বাতিল করেছে দেশটির একটি আদালত। সেই সঙ্গে তার বিরুদ্ধে করা মামলা পুনর্বিচারেরও নির্দেশ দেয়া হয়েছে। ২০১৫ সালের জুন মাসে একটি মামলায় মুরসিকে মৃত্যুদণ্ড দেয় মিশরের নিম্ন আদালত।

২০১১ সালের আরব বসন্তের সময় মিশরে আন্দোলন চলাকালে মুরসি কয়েদিদের জেল ভেঙে বেরিয়ে যেতে দিয়েছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। ওই অভিযোগের প্রেক্ষিতেই তাকে মৃত্যুদণ্ড দেয় নিম্ন আদালত।

২০১১ সালে শুরু হওয়া আন্দোলনে এক পর্যায়ে ক্ষমতাচ্যুত হয়েছিল মিশরের সাবেক স্বৈরশাসক হোসনি মোবারক। পরে ২০১২ সালে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন দেশটির মুসলিম ব্রাদারহুড দলের নেতা মোহাম্মদ মুরসি। ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় ২০১৩ সালের জুলাই মাসে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন তিনি। ক্ষমতাগ্রহণ করেন তৎকালীন সেনাপ্রধান ও বর্তমান প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি।

এরপরই নিষিদ্ধ করা হয় মুরসির দল মুসলিম ব্রাদারহুড। গ্রেপ্তার করা হয় দলটির হাজার হাজার নেতাকর্মীকে। তাদের বিরুদ্ধে দেয়া হয় অসংখ্য মামলা। এর আগে আরেকটি মামলায় মুরসিকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়। মিশরের আপিল কোর্ট ওই সাজা অনুমোদন দিয়েছে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!