• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

লাউড স্পিকারে আজান দেয়ায় ইমামকে জরিমানা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৩, ২০১৬, ০৫:৪৭ পিএম
লাউড স্পিকারে আজান দেয়ায় ইমামকে জরিমানা

লাউড স্পিকারে আজান দেয়ায় ফিলিস্তিনের স্থানীয় এক মসজিদের ইমামকে জরিমানা করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। রাজধানী তেল আবিব থেকে ৯ দশমিক ৩ মাইল দূরে লড শহরে ঘটনাটি ঘটেছে। সেখানে কোলাহল বিরোধী আইন ভঙ্গ করায় এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল কর্তৃপক্ষ।

ইমাম মাহমুদ আলফার জানান, জরিমানার ব্যাপারে তিনি এখনো আনুষ্ঠানিক কোনো নোটিস পাননি। কর্মকর্তারা তাকে বলেছেন, মেইল করে পরে নোটিস পাঠিয়ে দেয়া হবে। লাউড স্পিকারে আজান দেয়ায় ওই ইমামকে ৭৫০ শেকেল, অর্থাৎ, প্রায় ১৫ হাজার ৪০০ টাকা গুনতে হবে।

আলফারের ভাই শেখ আবদেল আলফার গণমাধ্যমকে জানান, এই প্রথম তাদের শহরে আজান দেয়ার কারণে কাউকে জরিমানা করা হল।

মসজিদ থেকে দৈনিক পাঁচবার প্রচারিত আজানের ধ্বনির ওপর বিধিনিষেধ আরোপের লক্ষ্যে গত ১৩ নভেম্বর ইসরায়েলি সংসদ নেসেটে একটি বিল উত্থাপন করা হয়। একে ‘মুয়াজ্জিন বিল’ নামে অভিহিত করা হচ্ছে। বিলটি মুসলিম, ইহুদি এবং খ্রিস্টান সম্প্রদায়ের পক্ষ থেকে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

ওই বিলে সমর্থন দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ‘আজানের শব্দ সীমিতকরণের এ উদ্যোগ মূলত বহু ইসরায়েলি নাগরিকের অভিযোগের প্রেক্ষিতে নেয়া হয়েছে। এতে বিভেদ সৃষ্টির সুযোগ নেই।’ তবে বিশ্লেষকরা তার এ বক্তব্য প্রত্যাখ্যান করেছেন।

ওই বিল প্রসঙ্গে শেখ আবদেল বলেন, ‘শহর কর্তৃপক্ষ মুয়াজ্জিন বিলের সুযোগ গ্রহণ করছে। এটা দিয়ে তারা মুয়াজ্জিনদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। হুমকি কিংবা জরিমানা- কোনো কিছুতেই আমরা আজান থেকে বিরত থাকবো না। সব সমস্যাই আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!