• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সহায়ক সরকারের কৌশল নির্ধারণে ব্যস্ত খালেদা 


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১২, ২০১৭, ১০:৪৩ এএম
সহায়ক সরকারের কৌশল নির্ধারণে ব্যস্ত খালেদা 

ঢাকা : দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে পরবর্তী দলীয় কৌশল নির্ধারণে ‘জরুরি’ বৈঠকের অংশ হিসেবে গতকাল শনিবার রাতে দলের ভাইস চেয়ারম্যানদের সঙ্গে বসলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

এর আগে গত সোমবার রাতে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন তিনি। এরপর গত মঙ্গলবার তিনি বৈঠক করেন ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে। আজ রোববার (১২ ফেব্রুয়ারি) নিজ উপদেষ্টা পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক করবেন খালেদা জিয়া। বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এসব বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

সাবেক সচিব কে এম নূরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশন গঠনের পর জোট শরিক ও দলের স্থায়ী কমিটির সঙ্গে বৈঠকের পর এবার ভাইস চেয়ারম‌্যানদের সঙ্গে বসলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শনিবার রাতের এই বৈঠকে নতুন নির্বাচন কমিশন ছাড়াও দেশের রাজনৈতিক পরিস্থিতি এবং খালেদা জিয়ার মামলার সর্বশেষ অবস্থাসহ সাংগঠনিক বিষয়াদি নিয়ে আলোচনা হয় বলে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান।

বিএনপির নির্বাহী কমিটিতে ভাইস চেয়ারম্যান ৩৫ জন।

গুলশানের কার্যালয়ে এই বৈঠকে ভাইস চেয়ারম‌্যানদের মধ‌্যে চৌধুরী কামাল ইবনে ইউসুফ, মাহমুদুল হাসান, খন্দকার মাহবুব হোসেন, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, শাহজাহান ওমর, ইকবাল হাসান মাহমুদ টুকু, অধ্যাপক আবদুল মান্নান, মোহাম্মদ শাহজাহান, আবদুল মান্নান, রুহুল আলম চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, জয়নাল আবেদীন, গিয়াস কাদের চৌধুরী ও শওকত মাহমুদ উপস্থিত ছিলেন।

সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে গত ৬ ফেব্রুয়ারি সাবেক সরকারি কর্মকর্তা নূরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস‌্যের নির্বাচন কমিশন গঠন করেন রাষ্ট্রপতি। বিএনপির সুপারিশ করা ব‌্যক্তিদের থেকেও একজন নির্বাচন কমিশনার হয়েছেন। তবে চার দলীয় জোট সরকার আমলে বাধ‌্যতামূলক অবসরে পাঠানো নূরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার করায় অসন্তোষ জানিয়েছে বিএনপি। তারা বলছে, ওই কারণে বিএনপির প্রতি ক্ষোভ থাকতে পারে সাবেক এই সরকারি কর্মকর্তার, যার প্রভাব পড়তে পারে নির্বাচন কমিশনের কার্যক্রমে।

ভাইস চেয়ারম‌্যানদের সঙ্গে খালেদা জিয়ার সভায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও ছিলেন। রোববার উপদেষ্টা কাউন্সিলের সদস্যদের সঙ্গে বৈঠক করবেন বিএনপি চেয়ারপারসন।

প্রসঙ্গত, গত বছর বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল শেষে নতুন কেন্দ্রীয় নির্বাহী কমিটি ঘোষণার পর দলের শীর্ষ পদ ভাইস চেয়ারম্যানদের সঙ্গে এটিই প্রথম আনুষ্ঠানিক বৈঠক হয়েছে বিএনপি চেয়ারপারসনের। 

জানা গেছে, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতির আলোকে নিজ দলের সর্বশেষ সাংগঠনিক অবস্থান এবং আগামী জাতীয় নির্বাচনকালীন ‘সহায়ক সরকার’-এর রূপরেখা চূড়ান্ত করাসহ অন্যান্য বিষয়ে বৈঠকে আলাপ-আলোচনা করেছেন বিএনপি চেয়ারপারসন। এ ছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কর্তৃক নতুন নির্বাচন কমিশন গঠনের পর সেটি নিয়ে বিশদ আলোচনা হয়েছে গত সোমবার দলের জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে। মূলত দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের বৈঠকে আলোচিত বিষয়গুলো শেয়ার করতেই গতকাল শনিবার রাতে দলের ভাইস চেয়ারম্যানদের সঙ্গে বসেছেন খালেদা জিয়া।

এছাড়া জাতীয় কাউন্সিলের দিনই তারেক রহমানকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত করেন দলের কাউন্সিলররা। দলটির নতুন ভাইস চেয়ারম্যানেরা হলেন- বিচারপতি টি এইচ খান, এম মোরশেদ খান, হারুন-অর-রশিদ, শাহ মোয়াজ্জেম হোসেন, আবদুল্লাহ আল নোমান, সাদেক হোসেন খোকা, রাবেয়া চৌধুরী, অধ্যাপক আবদুল মান্নান, আবদুল মান্নান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ব্যারিস্টার শাহজাহান ওমর, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, বরকত উল্লা বুলু, মোহাম্মদ শাহজাহান, মীর নাসির উদ্দিন, শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, আবদুস সালাম পিন্টু, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, মোসাদ্দেক আলী ফালু, ড. এম ওসমান ফারুক, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান, ইনাম আহমেদ চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক, আবদুল আউয়াল মিন্টু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, অ্যাডভোকেট আহমেদ আযম খান, অ্যাডভোকেট জয়নাল আবেদীন, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, গিয়াসউদ্দিন কাদের চৌধুরী ও বিশিষ্ট সাংবাদিক নেতা শওকত মাহমুদ।

এদিকে খোঁজ-খবর নিয়ে জানা গেছে, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান দীর্ঘদিন ধরে উন্নত চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছেন। আর সাদেক হোসেন খোকা যুক্তরাষ্ট্রে, বরকত উল্লা বুলু মালয়েশিয়া, শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ মধ্যপ্রাচ্যের একটি দেশে বেশ কয়েক বছর ধরে অবস্থান করছেন। তাদের বিরুদ্ধে দেশে একাধিক মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। এ ছাড়া সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু জেলে রয়েছেন। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!