• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানে ‘ভয়ঙ্কর’ বোমা ফেললো আমেরিকা


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৪, ২০১৭, ০৬:৫০ পিএম
আফগানিস্তানে ‘ভয়ঙ্কর’ বোমা ফেললো আমেরিকা

ঢাকা: কোনো যুদ্ধে এই প্রথম এ ধরনের বোমা নিক্ষেপ করা হলো। আফগানিস্তানে ইসলামিক স্টেটের ঘাটি লক্ষ্য করে সবচেয়ে বড় বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। এই বোমাকে বলা হয়, দ্য মাদার অব অল বম্বস অর্থাৎ পরমাণু অস্ত্রের বাইরে দেশটির সবচেয়ে বড় বোমা এটি।

বলা হচ্ছে, জিবিইউ-ফরটিথ্রি নামে বোমাটি যুক্তরাষ্ট্র প্রথমবারের মত ব্যবহার করলো। এই হামলার নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের সাবেক রাষ্ট্রপতি হামিদ কারজাই।

পেন্টাগন জানিয়েছে, পাকিস্তানের সীমান্তবর্তী আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে আইএসের একটি গোপন ঘাঁটি ছিল এই হামলার লক্ষ্য। ১৩ এপ্রিল স্থানীয় সময় সন্ধ্যায় একটি মার্কিন বিমান থেকে নানগাড়হার প্রদেশের আচিনে বোমাটি ফেলা হয়। বোমাটির দৈর্ঘ্য ৩০ ফুটের বেশি।

বিস্ফোরকে ঠাসা ৯ হাজার ৮০০ কেজি ওজনের এ বোমাটি আসলে তৈরির উদ্যোগ নেয়া হয়েছিলো ইরাক যুদ্ধকে সামনে রেখে। যদিও সে যুদ্ধে এ বোমা ব্যবহারের প্রয়োজন হয়নি যুক্তরাষ্ট্রের। আর ভয়াবহতার দিক থেকেও এ বোমাটি ভয়ংকর। কারণ এক মাইল এলাকার মধ্যে যে কোন লক্ষ্যবস্তুতে আঘাত হানার পর এটি ১৮ হাজার পাউন্ড টিএনটি ক্ষমতাসম্পন্ন বিস্ফোরণ ঘটাতে পারে।

অনেকটা কলম আকৃতির বোমাটির সামনের দিকটি ধারালো আর দুটো পাখাও রয়েছে এর শরীরে। এর পেছনে খরচ হয়েছে ১৬ মিলিয়ন বা এক কোটি ৬০ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১২৮ কোটি টাকা।

২০০৩ সালে প্রথম এ বোমার পরীক্ষা করা হয়। তবে এরপর সেটি কখনো ব্যবহৃত হয়নি। হোয়াইট হাউজের প্রেস সচিব সিন স্পাইসার বলেন, আইএস জঙ্গিরা মার্কিন সামরিক উপদেষ্টা ও আফগান বাহিনীর উপর হামলা চালাতে কিছু সুড়ঙ্গ ব্যবহার করে। আমরা সেগুলোতে হামলা চালিয়েছি।

বেসামরিক হতাহত এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছিল বলেও দাবি করেন তিনি। তবুও এতে এখন পর্যন্ত ৩৬ জনের প্রাণহানি হয়েছে বলে বিশ্ব মিডিয়ায় খবর এসেছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!