• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিএনপি নেতার সঙ্গে হেফাজত আমিরের বৈঠক


নিউজ ডেস্ক মে ৬, ২০১৭, ০৩:০১ এএম
বিএনপি নেতার সঙ্গে হেফাজত আমিরের বৈঠক

আহমদ শফী ও মীর মোহাম্মদ নাছির উদ্দিন (বামে)

চট্টগ্রাম: হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর সঙ্গে বৈঠক করলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন। শুক্রবার (৫ মে) বেলা ১২টার দিকে জুমার নামাজের আগে হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসায় আমিরের কার্যালয়ে ওই বৈঠক হয়।

অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ ও শাপলা চত্বরে অবস্থানের চতুর্থ বর্ষপূর্তির দিনে এ বৈঠক করলেন কেন্দ্রীয় বিএনপির নেতা নাছির।

তবে বৈঠক সম্পর্কে মীর মোহাম্মদ নাছির গণমাধ্যমকে বলেছেন, মূলত তার গ্রামের বাড়ি হাটহাজারীতে। আগেও হুজুরের (আহমদ শফী) সঙ্গে মাঝেমধ্যে দেখা করতেন। এবারও একইভাবে দেখা করতে গেছেন। 

সূত্রমতে, বিএনপি নেতার সঙ্গে সাক্ষাৎকালে হেফাজত আমির ইসলাম শান্তির ধর্ম এবং জঙ্গিবাদের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই বলে উল্লেখ করেছেন। একই সঙ্গে ইসলামবিদ্বেষী অপশক্তি ও ইহুদিরা বিশ্বে ইসলামকে বিকৃতভাবে উপস্থাপন করছে বলে দাবি করেন। আর এসবের বিরুদ্ধে সবাইকে সচেতন হওয়ারও আহ্বান জানিয়েছেন।

হেফাজতের ঢাকা অবরোধ ও শাপলা চত্বরে অবস্থানের চারবছর পূর্তির দিনে কেন সংগঠনের আমিরের সঙ্গে দেখতে করতে গেলেন এমন প্রশ্নের জবাবে গণমাধ্যমকে নাছির বলেন, ‘শুধুই সাক্ষাৎ করা। এর মধ্যে অন্য কিছু নয়।’

বৈঠকের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেফাজতের কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও আমিরের ছেলে আনাস মাদানী, হাটহাজারী উপজেলা বিএনপির আহ্বায়ক নুর মোহাম্মদ, সদস্যসচিব সোলাইমান মনজু, যুগ্ম আহ্বায়ক মুসলিম উদ্দিন, চট্টগ্রাম মহানগর ছাত্রদল নেতা সালাউদ্দিন আলী প্রমুখ।

হেফাজত আমির শাহ আহমদ শফী হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

এদিকে আলোচিত সেই ৫ মে হেফাজতের ঢাকা অবরোধ ও শাপলা চত্বরে অবস্থানের চার বছর পূর্তিতে হেফাজতের পক্ষ থেকে কোনোই আনুষ্ঠানিক কর্মসূচি পালন করা হয়নি। 

এ বিষয়ে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী গণমাধ্যমকে বলেন, দিবস পালন করা ইসলামে শরিয়তসম্মত নয়। তাই ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরে নিহত শহীদ, আহত এবং মামলার আসামি হওয়া ব্যক্তিদের জন্য প্রত্যেক মসজিদ-মাদরাসায় জুমার নামাজের পর দোয়া করা হয়েছে। 

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল রাতে গণভবনে কওমি মাদরাসার আলেমদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে হেফাজতে ইসলামসহ অন্যান্য ইসলাম ধর্মভিত্তিক দলের দাবি অনুযায়ী সুপ্রিম কোর্ট চত্বর থেকে ভাস্কর্য অপসারণ করা বিষয়ে প্রধান বিচারপতির সাথে কথা বলার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

দেশের প্রগতিশীল রাজনীতিক ও নাগরিকদের অনেকেই প্রধানমন্ত্রীর এই বক্তব্যে ক্ষোভ ও বিস্ময় প্রকাশ করেছেন। এর প্রতিক্রিয়ায় পরদিন ১২ এপ্রিল তারা বলেছেন, ভোটের রাজনীতির কারণে সরকার ধর্মভিত্তিক দলগুলোর সঙ্গে এমন আপস করছে।

সম্প্রতি হেফাজতে ইসলামের দাবি অনুযায়ী পাঠ্যবইয়ে পরিবর্তন আনা এবং সর্বশেষ ১১ এপ্রিল রাতে আলেম–ওলামাদের সঙ্গে বৈঠকে কওমি মাদরাসার সর্বোচ্চ স্তরকে সরকারি স্বীকৃতি দেয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ রাজনীতিবিদ ও নাগরিক সমাজকে ভাবিয়ে তোলে।

তবে এসব সমালোচনার পরে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বলা হয়েছে, হেফাজতের সঙ্গে সমঝোতার কোনো প্রশ্নই আসে না।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!