• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

‘বাঙালির আতিথেয়তা পর্যটনের মূলমন্ত্র’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৭, ২০১৭, ০৮:৪১ পিএম
‘বাঙালির আতিথেয়তা পর্যটনের মূলমন্ত্র’

ঢাকা: বাংলাদেশের পর্যটন এক সময় পোশাক শিল্পের মতো অর্থের যোগান দেবে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। এই সম্ভাবনার পেছনের কারণ হিসেবে তিনি বাংলাদেশের মানুষের অতিথিপরায়ণতাকেই দেখছেন। 

মন্ত্রী বুধবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর ধানমণ্ডির রবীন্দ্র সরবরে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে অ্যাভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) আয়োজিত ‘ট্যুরিজম ফেস্ট ২০১৭’-এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

রাশেদ খান মেনন তার ট্যুরিজমের অভিজ্ঞতার কথা স্মরণ করে বলেন, আমি যখন মন্ত্রণালয়ের দায়িত্ব নেই, তখন পর্যটনে দেশ বিদেশে নিজের ভ্রমণের অভিজ্ঞতা ছাড়া কোনো অভিজ্ঞতা ছিল না। পরে বুঝতে পারলাম পর্যটন একটি অর্থনীতি, দর্শন ও একটি সম্ভাবনা। 

তিনি জানান, ‘একবার আমরা দুবাইয়ে বিশ্ব ট্যুরিজম নিয়ে অনুষ্ঠানের ব্যবস্থা করি, সেখানে বিশ্বের উন্নত দেশের অনেকেই জিজ্ঞাসা করেছিল; তোমাদের দেশে পর্যটনের উল্লেখযোগ্য দিক কী? আমি বলেছিলাম মানুষের মুখের হাসি ও আতিথেয়তা।’

পর্যটন শিল্প ২০১৬ সালে বাধার সম্মুখীন হয়েছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘সেই বছরকে আমরা যখন পর্যটন বছর হিসেবে ঘোষণা করলাম, তখন দেশের বিভিন্ন জায়গায় জঙ্গি হামলা বিশেষ করে হলি আর্টিজান রেস্টুরেন্টে বিদেশি মারা যাওয়ার ঘটনা আমাদের গতিকে থামিয়ে দেয়। সেবার বিভিন্ন দেশ আমাদের দেশে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।’

‘তবে আশার দিক হলো এই হামলা বৈশ্বিক বিষয়, শুধু আমাদের দেশে নতুন নয় লন্ডন, প্যারিসের মতো ‍উন্নত শহরেও এমন হামলা হয়েছে তাই আমরা এটা কাটিয়ে উঠতে পেরেছি। এখন যে গতিতে আমরা এগোচ্ছি এভাবে চললে অল্প দিনে আমরা এ খাত থেকে পোশাক শিল্পের মতো অর্থের যোগান দিতে পারবো।’

এটিজেএফবি আয়োজিত এ মেলায় পর্যটন শিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ সময় তারা বলেন, বাংলাদেশে ভারতীয় দূতাবাস প্রতিদিন গড়ে প্রায় ছয় হাজার ভ্রমণ ও বাণিজ্যিক ভিসা দেয়। সেখানে ভারতে বাংলাদেশের ছয়টি দূতাবাস মিলিয়ে পাঁচশ’ ভিসা দেয় না। এই জটিলতা থেকে বেরিয়ে এসে আমাদের পর্যটনকে এগিয়ে নিতে হবে। 

মেলায় দেশের পর্যটন সংশ্লিষ্ট দশটি প্রতিষ্ঠানের দোকান ছিল। যেখানে পর্যটন বিষয়ে বিভিন্ন তথ্য ও সেবা প্রদান করা হয়। বিশেষ করে গ্যালাক্সি ফ্লাইং অ্যাকাডেমি লি., বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং নোভোএয়ার এসব সেবা প্রদান করে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!