• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

একটি জয়ের সন্ধানে জিমি-চয়নের বাংলাদেশ 


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৯, ২০১৭, ১২:৩৯ পিএম
একটি জয়ের সন্ধানে জিমি-চয়নের বাংলাদেশ 

ফাইল ছবি

ঢাকা: ঘরের মাঠে অনুষ্ঠানরত এশিয়া কাপ হকির দশম আসরের সুপার ফোর থেকে আগেই ছিটকে পড়েছে স্বাগতিক বাংলাদেশ। অবশ্য এ নিয়ে আফসোস করার তেমন কিছুই নেই। বাস্তবতা অস্বীকার করে স্বপ্ন দেখলে তো আর চলবে না। নিজেদের সামর্থ কত টুকু? সেই নিরিখেই এগুতে হবে। সে যাই হোক জিমি-চয়নদের লক্ষ্য এখন ষষ্ঠ স্থান অর্জন।

আর সেই লক্ষ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে রাত ৮টায় চীনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ষষ্ঠ স্থান পেতে হলে আজ জিমিদের জিততেই হবে। তাহলে অন্তত বিশ্বকাপ হকির বাছাইপর্বে খেলার যোগ্যতা যে অর্জন করতে পারবে লাল সবুজের দল।

তবে চীনের বিরুদ্ধে জয় খুব সহজ কথা নয়। বিশ্ব র‌্যাংকিয়ে তাদের অবস্থান যখন অষ্টাদশ, সেখানে বাংলাদেশ রয়েছে ৩৪ নম্বরে। ইতিপুর্বে ১৪  বার চীনের মুখোমুখি হয়ে ৩ বার জিতেছে বাংলাদেশ। আর চীন জিতেছে ৯ ম্যাচে। ড্র হয়েছে বাকি দুটি ম্যাচ। ২০১৩ সালে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত বিশ্ব হকি লীগে চীনকে হারিয়েছিল বাংলাদেশ। 

সেখান থেকে অনুপ্রেরনা নিয়ে আগের তিন ম্যাচের ভুল ত্রুটি শুধরে নিজেদের উজার করে খেলতে হবে স্বাগতিকদের। তাহলে হয়তো ‘চীনের প্রাচীর’ ভেদ করা সম্ভব হতে পারে। আজ বাংলাদেশ জিতলে পঞ্চম স্থান নির্ধারণী আরেকটি ম্যাচ খেলতে হবে। আর হারলে তাদের খেলতে হবে সপ্তম স্থানের জন্য। 

চীনের বিপক্ষে মাঠে নামার আগের দিন বুধবার অনুশীলনে ঘাম ঝড়িয়েছে জিমি চয়ন আশরাফুলরা। অনুশীলন শেষে স্বাগতিক দলের কোচ মাহবুব হারুন বলেন, ‘আমাদের শুরু থেকেই লক্ষ্য ছিল পজিশন নির্ধারণী ম্যাচ। সেই লক্ষ্য বাস্তবায়নের কাজ শুরু। আমি আশাবাদী ছেলেরা আমার নির্দেশনা অনুযায়ী পারফরম্যান্স করতে পারলে চীনের বিপক্ষে জেতা সম্ভব। এতে আমাদের লক্ষ্য ষষ্ঠ স্থানও নিশ্চিত হবে। 

তিনি বলেন, গত তিন দিন চীনকে নিয়ে কাজ করেছি। তাদের ম্যাচের ভিডিওগুলো বিশ্লেষণ করেছি। চীন আক্রমণাত্মক খেলতে পছন্দ করে। তাদের কিভাবে মোকাবেলা করতে হবে তা ছেলেদের শেখানো হয়েছে। চীনের আক্রমণ করার পদ্ধতি নিয়েও বিশেষ কাজ করেছি আমরা।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!