• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

খুলনায় অবৈধ ইটভাটা ও জ্বালানিতে কাঠের ব্যবহার বন্ধের দাবি


খুলনা ব্যুরো ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৭:৩৪ পিএম
খুলনায় অবৈধ ইটভাটা ও জ্বালানিতে কাঠের ব্যবহার বন্ধের দাবি

ছবি প্রতিনিধি

খুলনা: খুলনায় অবৈধ ইটভাটা ও জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার বন্ধ করতে হাইকোর্ট নির্দেশনা বাস্তবায়ন করার দাবি জানিয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় নাগরিক সংগঠনের উদ্যোগে নগরীর পিকচার প্যালেস মোড়ে ঘন্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট মোমিনুল ইসলাম ও সঞ্চালনা করেন পরিবেশকর্মী অ্যাডভোকেট মামুনর রশীদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সদস্য সচিব সাংবাদিক মহেন্দ্রনাথ সেন।

বক্তারা বলেন, ইটভাটার চিমনি দিয়ে নির্গত হচ্ছে দূষিত ধোঁয়া। দেশে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়েও খুব বেশি সুফল মিলছে না, বরং অবৈধ ইটভাটার সংখ্যা বেড়েই চলেছে। পরিবেশ অধিদপ্তর দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবৈধ ইটভাটা বন্ধ করলেও সেগুলো আবার চালু হয়ে গেছে। এগুলোর অর্ধেকেরও বেশি পরিবেশ ছাড়পত্র নেই। এসব ইটভাটির কারণে ঘটছে বায়ুদূষণ।

পরিবেশ সংরক্ষণ আইন, ২০১০ ও ইটভাটা নিয়ন্ত্রণ আইন, ২০১৩-এ বলা হয়েছে, বসতি এলাকা, পাহাড়, বন ও জলাভূমির এক কিলোমিটারের মধ্যে কোনো ইটভাটি করা যাবে না। কৃষিজমিতেও ইটভাটি অবৈধ। অথচ দেশের অনেক ইটভাটি এই আইন মানছে না। বক্তারা বলেন, ইটভাটি শুধু উর্বর মাটি ধ্বংস করছে না; বায়ু, মাটি ও প্রকৃতির স্থায়ী ক্ষতি করছে। স্থানীয় রাজনীতিবিদ ও প্রভাবশালীদের মালিকানা ও ছত্রচ্ছায়ায় এসব ইটভাটি চলছে।

ওয়াইএ

Wordbridge School
Link copied!