• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সৈকতে মৃত ‘মা কচ্ছপের’ মিছিল, এক দিনে মিলেছে ২৫টি


কক্সবাজার প্রতিনিধি ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৭:০৩ পিএম
সৈকতে মৃত ‘মা কচ্ছপের’ মিছিল, এক দিনে মিলেছে ২৫টি

ছবি প্রতিনিধি

কক্সবাজার: কক্সবাজার সমুদ্র উপকূলে একের পর এক ভেসে আসছে মৃত মা কচ্ছপ। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে ২৫টি মৃত মা কচ্ছপ পাওয়া গেছে। পরে এসব কচ্ছপ মাটিতে পুঁতে দিয়েছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।

তিনি জানান, শুক্রবার বেলা ১১টা থেকে কক্সবাজার সমুদ্র সৈকতের হিমছড়ি থেকে টেকনাফ পর্যন্ত ২৫টি মৃত মা কচ্ছপ পাওয়া গেছে। তিনিসহ বোরির কর্মকর্তারা টেকনাফে অবস্থান করছেন। আর কোথাও কচ্ছপ মৃত ভেসে এসেছে কিনা তা দেখছেন।

তরিকুল ইসলাম বলেন, ২৫টি অলিভ রিডলি মা কচ্ছপ নমুনা সংগ্রহ শেষে মাটিতে পুঁতে দেওয়া হয়েছে। প্রতিটি কচ্ছপই জালের সুতোয় প্যাঁচানো এবং আঘাতপ্রাপ্ত। উপকূলে ডিম দিতে আসার সময় জেলেদের ফেলে দেওয়া জাল, রশিতে পেঁচিয়ে আঘাতপ্রাপ্ত হয়েছে এসব মৃত কচ্ছপ।

তিনি আরও বলেন, জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি ২৫টিসহ ৯২টি মৃত কচ্ছপ ভেসে এসেছে। যার মধ্যে শুধু মাত্র ৯ দিনে মিলেছে ৫০টির বেশি। এদের পেট থেকে ৭ শতাধিক ডিমও সংগ্রহ করা হয়েছে। এ সময়ে ৩টি মৃত ডলফিন, ১টি মৃত পরপইসও ভেসে এসেছে।

এ পরিস্থিতি উদ্বেগজনক বলে মন্তব্য করে বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম বলেন, বিষয়টি খুব গুরুত্ব সহকারে তদন্ত করে দেখা হচ্ছে। জরুরি ভিত্তিতে জেলেদের সচেতন করার কাজও শুরু করা হয়েছে। জাল বা রশি সমুদ্র ফেলে না দেওয়ার বিষয়ে তাদের সচেতন করা হচ্ছে।

ওয়াইএ

Wordbridge School
Link copied!