• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ফ্লাইওভারগুলো হয়ে উঠেছে অপরাধীদের নিরাপদ স্থান


নিজস্ব প্রতিনিধি সেপ্টেম্বর ৫, ২০২১, ১২:০৮ পিএম
ফ্লাইওভারগুলো হয়ে উঠেছে অপরাধীদের নিরাপদ স্থান

ফাইল ছবি

ঢাকা : রাজধানীর ফ্লাইওভারগুলো অপরাধীদের জন্য হয়ে উঠেছে নিরাপদ স্থান। দিনের বেলায়ও ফ্লাইওভারগুলোতে চলে অসামাজিক কার্যকলাপ। উঠতি বয়সি অনেক তরুণ বাইক রাইডারদের জন্য ফ্লাইওভারগুলো যেন ‘খোলা মাঠ’। ফলে প্রায়ই এখানে ঘটছে দুর্ঘটনা।

সংশ্লিষ্টদের মতে, ফ্লাইওভারগুলোতে সিসি ক্যামেরা, পুলিশের নজরদারি এবং পর্যাপ্ত বাতি না থাকার কারণে ঘটছে এসব দুর্ঘটনা ও অপকর্ম। ছিনতাইকারীরা ফ্লাইওভারগুলোতে ছিনতাই করে নির্বিঘ্নে পালিয়ে যাচ্ছে। অনেক সময় ঘটছে খুনের ঘটনাও।
 
গত বছরের ৫ জানুয়ারি মগবাজার ফ্লাইওভারের ওপর সোনারগাঁও প্রান্ত থেকে বেসরকারি এশিয়ান ইউনিভার্সিটির ছাত্র মিজানুর রহমানের লাশ উদ্ধার করে পুলিশ। একই বছরের ৩ জানুয়ারি কুড়িল বিশ্বরোড সংলগ্ন ফ্লাইওভারে মরদেহ পাওয়া যায় মনির হোসেন নামে এক ব্যক্তির। ৩১ ডিসেম্বর খিলক্ষেত ফ্লাইওভারে পাওয়া যায় অজ্ঞাত আরেক জনের লাশ। তারও আগে গত ১০ ডিসেম্বর আক্তার হোসেন নামে এক স্বর্ণকারের লাশ পাওয়া যায় কুড়িল ফ্লাইওভারে।

ছাত্র মিজানুর রহমানের লাশের তদন্ত করতে গিয়ে পুলিশ গ্রেফতার করে নুরুল ইসলামসহ তিনজনকে। তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে ফ্লাইওভারকেন্দ্রিক ছিনতাই চক্রের ভয়ানক সব তথ্য। তারা পুলিশকে জানায়, গ্রেপ্তারের পূর্ব পর্যন্ত তাদের একাধিক গ্রুপ ৬শরও বেশি ছিনতাই করেছে; যার অনেকগুলোই ফ্লাইওভারে। শুধু ছিনতাই নয় ফ্লাইওভারগুলোতে অহরহ চলছে নানা ধরনের অসামাজিক কাজ; যা বিব্রতকর অবস্থায় ফেলছে এখান দিয়ে যাতায়াতকারী মানুষজনকে। মগবাজার, খিলগাঁও, বনানী, গুলিস্তান (মেয়র হানিফ ফ্লাইওভার) ফ্লাইওভারসহ প্রায় সব কটিতেই প্রায়ই দেখা যায় ছেলে-মেয়েরা মোটর সাইকেল কিংবা গাড়ি থামিয়ে লিপ্ত হয় অসামাজিক কাজে। আবার মাদক সেবনের জন্যেও অনেকে নিরাপদ স্থান হিসেব বেছে নিচ্ছে এসব ফ্লাইওভারকে।

অন্যদিকে, উঠতি বয়সি তরুণরা ফ্লাইওভারগুলোকে বেছে নিচ্ছে দ্রুতবেগে মোটর সাইকেল চালানোর জন্য। আর তা করতে গিয়ে ঘটছে দুর্ঘটনা। গত বছর ৫ এপ্রিল খিলগাঁও ফ্লাইওভারে মোটর সাইকেল দুর্ঘটনায় নিহত হয় নবম শ্রেনীর ছাত্র নোমান ও কলেজ ছাত্র তুহিন। একই বছরের ৬ জুন মেয়র হানিফ ফ্লাইওভারে মোটর সাইকেল দুর্ঘটনায় নিহত হন কলেজ ছাত্র ইমন। একই দিন একই স্থানে আরেকটি মোটর সাইকেল দুর্ঘটনায় নিহত হন রিয়াজ আহমেদ কাওসার নামে দশম শ্রেনীর এক ছাত্র। এ ঘটনায় আরেক তরুণ আহত হন। ৪ জুলাই এই ফ্লাইওভারে মোটর সাইকেল দুর্ঘটনায় মারা যান রবিউল ইসলাম (৩২) নামে এক দোকান কর্মচারী।

একটি ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধি মোসাদ্দেক আলীকে কাজের প্রয়োজনে প্রতিদিনই ছুটতে হয় রাজধানীর নানাপ্রান্তে। জানালেন, খিলগাঁও, মেয়র হানিফ আর মগবাজার ফ্লাইওভারে অসামাজিক কাজগুলো বেশি চোখে পড়েছে তার। আর বেপরোয়া বাইক বেশি চলে মেয়র হানিফ ফ্লাইওভারে। 

তিনি বলেন, অনেক সময় পরিবারের সদস্যদের নিয়ে এসব ফ্লাইওভার দিয়ে যাতায়াতের সময ভয়ে থাকি, কখন না আবার এরকম কোনো বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হয়ে যেতে হয়! শুধু প্রেমিক-প্রেমিকা যুগলই নয় এর চাইতেও অনেক খারাপ দৃশ্যও এসব ফ্লাইওভারে দেখা যায় বলে জানিয়েছেন একাধিক প্রত্যক্ষদর্শী।

এ প্রসঙ্গে ডিএমপি’র ওয়ারী ডিভিশনের এডিসি (ক্রাইম অ্যান্ড অপারেশন) দীল মোহাম্মদ বলেন, অন্যান্য কাজের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ তৎপর আছে। হানিফ ফ্লাইওভারও আমাদের নজরদারির বাইরে নয়। সেখানে প্যাট্রলিং বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে আমাদের। মানুষের জান-মালের ক্ষতিরোধে যা যা করার প্রয়োজন সবকিছুই করব আমরা।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!