• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পশুর হাটে বিনা খরচে জাল নোট যাচাই করবে ব্যাংক


নিজস্ব প্রতিবেদক জুন ৩০, ২০২২, ০১:৪১ পিএম
পশুর হাটে বিনা খরচে জাল নোট যাচাই করবে ব্যাংক

ঢাকা : আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে দেশের সব পশুর হাটে জাল নোট প্রতিরোধে বিনা খরচে শনাক্তকারী মেশিন ব্যবহার ও নোট যাচাইয়ের জন্য ব্যাংক গুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৯ জুন) এ সংক্রান্ত্র নির্দেশনা জারি করেন বাংলাদেশ ব্যাংকের কারেন্সী ম্যানেজমেন্ট শাখা এবং এ নির্দেশনা ব্যাংকগুলোর প্রধানের কাছে পাঠানো হয়।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, রাজধানীর দুই সিটি কর্পোরেশনের অনুমোদিত পশুর হাট গুলোতে জাল নোট এড়াতে শনাক্তকারী মেশিন বসানো হবে। যেখানে অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দিয়ে বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দিবে ব্যাংক কর্মকর্তারা। হাটের শুরুর দিন থেকে ঈদের আগের রাত পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে বিরতিহীনভাবে পশু ব্যবসায়ীদের এ সেবা দিবেন তারা।

নির্দেশনায় আরো বলা হয়, ঢাকার বাইরে সব জেলায় অনুমোদিত পশুর হাটগুলোকেও একই প্রক্রিয়ায় সেবা দিতে ব্যাংকের শাখাগুলোতে নির্দেশ দেওয়া হয়েছে। যদি কোনো এলাকায় বাংলাদেশ ব্যাংকের শাখা না থাকে সেক্ষেত্রে অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংকের মাঝে দায়িত্ব বণ্টনে রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংকের চেস্ট শাখাগুলোকে দায়িত্ব দেওয়া হবে। মূলত বিক্রেতাদের ভোগান্তি কমাতেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান নির্দেশকরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!