• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

পেঁপে ছাড়া সব সবজির দাম চড়া


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৩, ২০২৩, ০২:১৭ পিএম
পেঁপে ছাড়া সব সবজির দাম চড়া

সংগৃহীত ছবি

ঢাকা: একদিকে নিত্যপণ্যের চড়া দামে জনগণের নাভিশ্বাস, তার মধ্যে আবার হরতাল-অবরোধের ধাক্কা, সব মিলে ঊর্ধ্বগতির বাজারে অল্প কিছু কেনাকাটা করতেই টাকা শেষ হয়ে যায়। বাজারে মাছ, মাংস, সবজি সব কিছুর দামই বাড়তি। প্রয়োজনের তুলনায় অর্ধেক বাজার করেই সন্তুষ্ট থাকতে হচ্ছে ক্রেতাদের।

শুক্রবার (৩ নভেম্বর) সরজমিনে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। যদিও ব্যবসায়ীরা বলছেন, অবরোধের সময় দাম আরও বাড়তি ছিল, কারণ সে সময় পরিবহন ভাড়া গুনতে হয়েছে অনেক বেশি।

কাঁচা বাজারে দীর্ঘদিন ধরেই পেঁপে ছাড়া সব সবজির দামই চওড়া দামে কিনতে হচ্ছে ক্রেতাদের। যদিও এখন শীতকালীন সবজি বাজারে আসছে। সব কিছু কম দামে পাওয়ার কথা থাকলেও বাজারের চিত্র উল্টো।

বাজারে কেজি প্রতি টমেটো ১২০ টাকা, গাজর ১২০ থেকে ১৪০ টাকা কেজি, কাঁচামরিচ প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা, লম্বা বেগুন প্রতি কেজি ৮০ টাকা,  মুলা প্রতি কেজি ৬০ টাকা, চিচিঙ্গা প্রতি কেজি ৮০ টাকা, ধুন্দল প্রতি কেজি ৬০ টাকা, ঝিঙ্গা প্রতি কেজি ৬০ টাকা, ফুলকপি প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, লাউ প্রতি পিস ৬০ থেকে ৮০ টাকা, আলু প্রতি কেজি ৬০ টাকা।

এছাড়াও কচুর মুখি প্রতি কেজি ৮০ টাকা এবং কচুর লতি প্রতি কেজি ১০০ টাকা, বরবটি বিক্রি হচ্ছে ১০০ টাকায়, শিম ১২০ টাকা, পটল ৬০, করলা প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা, শসা প্রতি কেজি ৬০ টাকা, ঢেঁড়স কেজি ৬০ টাকা, গোল বেগুন কেজি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলছেন, আমাদের বড় আতঙ্ক এখন সবজিসহ নিত্য পণ্যের বাজার কারণ প্রতি মুহূর্তে বাড়ছে দাম। এখন খাওয়ার তালিকা ছোট, তারপরও দিনকে দিন বেড়েই চলেছে দাম। শেষ পর্যন্ত হয়তো না খেয়ে দিন পার করার শঙ্কায় তারা।

এদিকে, মাছের দামেও নেই স্বস্তি। বাজারে কাতল মাছ প্রতি কেজি ৩০০ থেকে ৩৩০ টাকা, গুড়া মাছ (কাচকি) প্রতি কেজি ৪৮০ টাকা, বাইম মাছ ছোটগুলো প্রতি কেজি ৫৫০ থেকে ৬০০ টাকা, টেংরা মাছ প্রতি কেজি ৪৮০ থেকে ৫০০ টাকা, মাঝারি শোল মাছ প্রতি কেজি ১২৫০ টাকা, পাবদা মাছ ৪০০ থেকে ৪৫০ টাকা, শিং মাছ প্রতি কেজি ৪৫০ থেকে ৫০০ টাকা, চাষের কই ৩০০ টাকা, পাঙাশ মাছ প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া প্রতি কেজি ২৩০ থেকে ২৫০ টাকা, রুই মাছ প্রতি কেজি ৩৩০ থেকে ৩৫০ টাকা, গলদা চিংড়ি প্রতি কেজি ১১০০ টাকা, ছোট চিংড়ি প্রতি কেজি ৬০০ টাকা, আইড় মাছ প্রতি কেজি ৭০০ টাকা, বোয়াল প্রতি কেজি  ৭০০ থেকে ৭৫০ টাকা এবং রূপচাঁদা প্রতি কেজি সাইজ ভেদে ৮০০ থেকে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়াও বয়লার প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯০ টাকা, সোনালী মুরগি ৩২০ থেকে ৩৩০ টাকা, কক মুরগি ৩৫০ টাকা, গরুর মাংস প্রতি কেজি ৭৫০ টাকা এবং খাসির মাংস প্রতি কেজি ১১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এরমধ্যে রাজনৈতিক অস্থিরতা আরও শঙ্কা বাড়িয়ে দিয়েছে জনমনে। কবে থামবে এমন অস্থিরতা তা ভেবেই দিন পার করছে দেশের সাধারণ মানুষ।

ওয়াইএ

Wordbridge School
Link copied!