• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আমরা সব ক্ষেত্রে নারীদের এগিয়ে নিতে কাজ করছি: বিএসইসি চেয়ারম্যান


নিজস্ব প্রতিবেদক মার্চ ১০, ২০২৪, ০৬:১৫ পিএম
আমরা সব ক্ষেত্রে নারীদের এগিয়ে নিতে কাজ করছি: বিএসইসি চেয়ারম্যান

ঢাকা: আমরা সব ক্ষেত্রে নারীদের এগিয়ে নিয়ে আসতে কাজ করছি। উদ্যোক্তা থেকে শুরু করে কোনো প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক পর্যন্ত এখন নারীরা কাজ করছেন বলে মন্তব্য করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম।

রোববার (১০ মার্চ) ডিএসই মালি্টপারপাস হলে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ডিএসই, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি), UN Global Compact, Sustainable Stock Exchanges, UN Women এবং The World Federation of Exchanges কর্তৃক আয়োজিত ‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রনালয়ের মাননীয় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এমপি। এবারের নারী দিবসের প্রতিপ্রাদ্য বিষয় ছিলো  Invest in Women, Accelerate Progress অর্থাত্‌ “নারীতে বিনিয়োগ করুন: অগ্রগতি ত্বরান্বিত করুন”।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আল্লাহ পৃথিবীতে নারী ও পুরুষকে আলদা আলাদা যোগ্যতা দিয়ে তৈরি করেছেন। শুধু সঠিক বিষয়টি করলেই হবে না, সেটা স্মার্টভাবে শেষ করতে হবে। আজকের যে আলোচনার বিষয় তা একেবারে সময়পোযোগী। বর্তমানে বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবক্ষেত্রে নারী সমতার বিষয় নিশ্চিত করেছেন। কর্মক্ষেত্রে তাদের কাজের ও যোগ্যতা প্রকাশের পাশাপাশি অধিকারও নিশ্চিত করা হচ্ছে। 

তিনি বলেন, আমরা সব ক্ষেত্রে নারীদের এগিয়ে নিয়ে আসার জন্য কাজ করছি। কর্পোরেট গভর্নেন্সের কোড অনুযায়ী নারীদেরকে আমরা প্রাধান্য, সুযোগ, দায়িত্ব দিচ্ছি। পুরুষদের পাশাপাশি তাদের জন্য আলাদা বিনিয়োগ এবং উদ্যোক্তাদের ব্যবসার সুযোগ করে দেয়া হচ্ছে। নারীরা যাতে বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারে আমরা সে সুযোগ করে দিয়েছে এবং কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানের সভাপতি ঢাকা স্টক এক্সচেঞ্জের সম্মানিত চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মোঃ হাসান বাবু বলেন, আজকে আমরা আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করছি। যেখানে বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেসা আমাদেরকে দেখিয়ে গেছেন কিভাবে একটি স্বাধীন দেশ তৈরিতে ভূমিকা রাখা যায়। যখন শেখ মুজিব জেলে ছিলেন তখন তিনি বিভিন্ন ধরনের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন জাতিকে। সেখানে দেখা গেছে কিভাবে একজন নারী নেতৃত্ব গ্রহন করেন দেশ এগিয়ে নিয়ে যেতে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু দেশকে স্মার্ট করেননি। বরং দেশে যে লিঙ্গ বৈষম্যতা ছিল তা দূর করেছেন। 

তিনি বলেন, বর্তমানে নারীরা বিভিন্ন পর্যায়ে কাজ করছেন। অনেক ক্ষেত্রে একটি কোম্পানির স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। যেগুলো মূলত শহর পর্যায়ে। তবে এখনও গ্রাম এবং পুরো সমাজে অনেক ক্ষেত্রে নারীদের কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। যেটা দূর করতে প্রধানমন্ত্রী কাজ করছেন।যতক্ষন না নারীদের সঠিক ভূমিকা নিশ্চিত করা যায় ততক্ষণ দেশের উন্নয়ন সম্ভব নয়। যে জন্য প্রধানমন্ত্রী সবক্ষেত্রে নারীদের কাজের পরিবেশ নিশ্চিতের নির্দেশ দিয়েছেন।এরফলে এখন পুরুষদের পাশাপাশি নারীরাও কাজ করছে। তাই আমাদেরও উচিত প্রতিটি ক্ষেত্রে নারীদের কাজের পরিবেশ নিশ্চিতে নীতিগুলো সেভাবে তৈরি করা।

অনুষ্ঠানের শুরুতেই ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এটিএম তারিকুজ্জামান, সিপিএ স্বাগত বক্তব্যে বলেন, প্রতি বছরের ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এটি একটি আন্তর্জাতিক দিবস যা নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জনকে স্বীকৃতি দিতে পালিত হয়। নারীদের জন্য বিনিয়োগ, তাদের অগ্রগতি ত্বরান্বিত করা এবং এমন একটি বিশ্ব গড়ে তুলতে কাজ করা যেখানে লিঙ্গ বৈষম্য নির্বিশেষে প্রত্যেক ব্যক্তির উন্নতির সুযোগ রয়েছে। এটি লিঙ্গ সমতা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং নারীর অধিকার ও ক্ষমতায়ন প্রচার করার একটি দিন। 

এছাড়াও আরও বক্তব্য রাখেন বাংলাদেশ, ভুটান এবং নেপালের আইএফসি কান্ট্রি ম্যানেজার মার্টিন হোল্টম্যান; আইএফসি’র সিনিয়র কর্পোরেট গভর্ন্যান্স অফিসার কালিয়ানি সানতোসকুমার। তাছাড়া রেকর্ডেড ভিডিও বার্তায় বক্তব্য প্রদান করেন বাংলাদেশ, সুইজারল্যান্ডের দূতাবাসের ডেপুটি হেড অব কর্পোরেশন করিন হেনচোজ পিগনানি।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!