• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সোয়াস ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ডক্টরেট পাচ্ছেন ড. আতিউর


নিজস্ব প্রতিনিধি মে ৪, ২০২৪, ০৫:৩৯ পিএম
সোয়াস ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ডক্টরেট পাচ্ছেন ড. আতিউর

ঢাকা: স্কুল অফ ওরিয়েন্টাল অ্যন্ড আফ্রিকান স্টাডিজ (সোয়াস) ইউনিভার্সিটি অফ লন্ডনের পক্ষ থেকে অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমানকে সম্মানসূচক ডক্টরেট সম্মাননা দেওয়া হবে।

সোয়াস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অ্যাডাম হাবিব ৩০ এপ্রিল লেখা এক চিঠিতে তাঁর এ সম্মাননা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এ বছরের সেপ্টেম্বর মাসে এ সম্মাননা প্রদান করা হবে।

শনিবার (৪ মে) উন্নয়ন সমন্বয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোয়াস বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে- একজন অর্থনীতিবিদ হিসেবে এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখার সুবাদে এ বছর ডক্টর অফ সায়েন্স (ইকোনমিক্স) সম্মাননা পেতে যাচ্ছেন ড. আতিউর রহমান। 

ওই চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের দশম গভর্নর হিসেবে দায়িত্ব পালনের সময় ড. আতিউর রহমান ‘দারিদ্র্যবান্ধব সরকারি ব্যয়নীতি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন, আর্থিক অন্তর্ভুক্তি এবং উদ্ভাবনীমূলক সামাজিক কার্যক্রম’ এসব ক্ষেত্রে যে নেতৃত্বসূচক ভূমিকা রেখেছেন সেগুলোও সোয়াস বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষভাবে বিবেচনা করেছে।

২০২৩ সালে সোয়াস বিশ্ববিদ্যালয় থেকে এ রকম সম্মানসূচক ডক্টরেট পেয়েছেন চারজন আন্তর্জাতিক ব্যক্তিত্ব। তারা হলেন- ভারতের প্রখ্যাত চিত্রনাট্যকার জাভেদ আখতার (ডক্টর অফ লিটারেচার), লন্ডনভিত্তিক ক্যুলিনারি আর্টিস্ট আসমা খান (ডক্টর অফ সায়েন্স, সোশ্যাল সায়েন্স), ইউকেভিত্তিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক কেভিন ফেনটন (ডক্টর অফ লিটারেচার) এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধ ধর্মতাত্ত্বিক জংসার জাময়াং খেন্তসে রিনপোশে (ফেলো)।

সেপ্টেম্বর ২০২৪-এ সোয়াস ইউনিভার্সিটি অফ লন্ডনের বার্ষিক গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ড. আতিইর রহমান এই সম্মানসূচক ডিগ্রি গ্রহণ করবেন বলে জানা গেছে। ওই অনুষ্ঠানে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা তরুণ শিক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্বের উন্নয়নে ড. আতিউর রহমানের অবদানে বিশেষভাবে অনুপ্রাণিত হবেন বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশা করছে।

ড. আতিউর রহমান এই বিশ্ববিদ্যালয়েরই একজন প্রাক্তনী। এরই মধ্যে তিনি অসংখ্য আন্তর্জাতিক ও জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছেন। আন্তর্জাতিক ক্ষেত্রে তিনি ম্যানিলাভিত্তিক গুসি ফাউন্ডেশন থেকে গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার, এশিয়াটিক সোসাইটি কলকাতা থেকে ইন্দিরা গান্ধী স্বর্ণস্মারক, ফাইন্যান্সিয়াল টাইমসের সহযোগী দ্য ব্যাংকার এবং ইউরোমানির সহযোগী দ্য ইমার্জিং মার্কেটস থেকে এশিয়া ও প্যসিফিক অঞ্চলের শ্রেষ্ঠ গভর্নর হিসেবে স্বীকৃতি পেয়েছেন। দেশীয় পর্যায়ে তিনি অন্যান্যের মধ্যে বাংলা একাডেমি থেকে সাহিত্য এবং রবীন্দ্র পুরস্কার, রবীন্দ্র একাডেমি থেকে রবীন্দ্র সম্মাননা এবং শেলটেক ফউন্ডেশন থেকে শেলটেক পুরস্কারে ভূষিত হয়েছেন। এছাড়া সম্প্রতি ঢাকা আহছানিয়া মিশন ঘোষণ করেছে, এ বছর ড. আতিউর রহমানকে ঐতিহ্যবাহী খান বাহাদুর আহ্ছানউল্লা স্বর্ণপদকে ভূষিত করা হবে।

আইএ

Wordbridge School
Link copied!