• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

রিজার্ভের ১৫ মিলিয়ন ডলার ফেরত পেল বাংলাদেশ


সোনালীনিউজ ডেস্ক নভেম্বর ১২, ২০১৬, ০১:৪৪ পিএম
রিজার্ভের ১৫ মিলিয়ন ডলার ফেরত পেল বাংলাদেশ

নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলারের মধ্যে ১৫ মিলিয়ন ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ। গতকাল (১১ নভেম্বর) ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং কাউন্সিলের কাছ থেকে বাংলাদেশ ব্যাংক এই অর্থ গ্রহণ করে। ইংরেজি দৈনিক ডেইলি স্টার এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান জানান, গতকাল অর্থ গোয়েন্দা বিভাগের ডেপুটি ম্যানেজার দেবপ্রসাদ দেবনাথের নেতৃত্বে কেন্দ্রীয় ব্যাংকের এন্টি মানি লন্ডারিং বিভাগের দুই সদস্য ১৫ মিলিয়ন অর্থ গ্রহণ করেছেন। বর্তমানে ওই দুই কর্মকর্তা ফিলিপাইনে অবস্থান করছেন।

গত ফেব্রুয়ারির শুরুতে সুইফট সিস্টেম ব্যবহার করে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় এক বিলিয়ন ডলার সরানোর চেষ্টা হয়। এর মধ্যে চারটি মেসেজের মাধ্যমে ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংকে (আরসিবিসি) সরিয়ে নেওয়া হয় আট কোটি ১০ লাখ ডলার। আর একটি মেসেজের মাধ্যমে শ্রীলঙ্কার একটি ‘ভুয়া’ এনজিওর নামে দুই কোটি ডলার ডলার সরিয়ে নেওয়া হলেও বানান ভুলের কারণে সন্দেহ হওয়ায় শেষ মুহূর্তে তা আটকে যায়। রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে (আরসিবিসি) যাওয়া টাকার একটি বড় অংশ পরে ফিলিপিন্সের জুয়ার টেবিলে চলে যায়। এর মধ্যেক্যাসিনো মালিকের ফেরত দেওয়া দেড় কোটি ডলার পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করতে আগস্টে ম্যানিলা গিয়েছিল বাংলাদেশ ব্যাংকের একটি দল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!