• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাকৃবি`র ১৫৬ শিক্ষক


নিজস্ব প্রতিনিধি এপ্রিল ২৬, ২০২২, ১১:৫০ এএম
বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাকৃবি`র ১৫৬ শিক্ষক

ফাইল ছবি

বিশ্বসেরা গবেষকদের তালিকায় এবার স্থান পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ১৫৬ জন শিক্ষক ও গবেষক। সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের প্রকাশিত ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের একটি তালিকায় বাকৃবির ১৫৬ জন গবেষকের নাম উঠে এসেছে। 

এ তালিকায় বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪২৮টি বিশ্ববিদ্যালয়ের ৯ লাখ ৫ হাজার ৫৭৯ জন এবং দেশের ১৫৭টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ৭৭২ জন গবেষক স্থান পেয়েছেন।

পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সেরা গবেষকদের প্রতি বছর সংস্থাটি এই র‌্যাংকিং প্রকাশ করে থাকে। গবেষকদের শেষ ৫ বছরের গবেষণা কাজের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)। সংস্থাটির র‌্যাংকিং তালিকায় বাকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সব ধরনের ক্যাটাগরিতে বাকৃবিতে ১ম এবং দেশে ১২তম স্থান অর্জন করেছেন।

এছাড়া তালিকায় বাকৃবির সেরা দশজনের বাকিরা হলেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. জহিরউদ্দীন, কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহমান সরকার, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. মশিউর রহমান, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. জোয়ার্দ্দার ফারুক আহমেদ, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহান, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুজ্জামান, ফিশারিজ বায়োলজি ও জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মোস্তফা আলী রেজা হোসেন এবং মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক ড. মো. তানভীর রহমান

সোনালীনিউজ/ডিকে/এসআই

Wordbridge School
Link copied!