• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

অনশন স্থগিত করে ক্লাসে ফিরছেন শিক্ষকরা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২, ২০২৩, ০৯:৫৯ এএম
অনশন স্থগিত করে ক্লাসে ফিরছেন শিক্ষকরা

ছবি : সংগৃহীত

ঢাকা: মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা তাদের কর্মসূচি স্থগিত করে ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং আওয়ামী লীগে যুক্ত হওয়া সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের সঙ্গে মঙ্গলবার (১ আগস্ট) রাতে বৈঠকের পর তারা কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নেন।

২০ দিন জাতীয় প্রেস ক্লাবে অবস্থান কর্মসূচি পালনের পর মঙ্গলবার থেকে অনশন শুরু করেছিলেন এই শিক্ষকরা। তার ২৪ ঘণ্টার মধ্যে তারা কর্মসূচির আপাতত ইতি টানলেন।

আন্দোলনে নেতৃত্ব দেওয়া বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ বলেন, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিষয়ে যে দুটি কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে, সেখানে তাদের অন্তর্ভুক্ত করার দাবি মেনে নেওয়া হয়েছে।

তিনি বলেন, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করতে কত টাকা লাগবে, সেই তথ্য কমিটি প্রধানমন্ত্রীকে জানাবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এরপর প্রধানমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

কাওছার বলেন, এছাড়া সরকারি-বেসরকারি শিক্ষকদের বৈষম্য দূর করার বিষয়েও বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। ‘ফলে আমরা কর্মসূচি প্রত্যাহার করছি। আগামী বৃহস্পতিবার থেকে শিক্ষকরা ক্লাসে ফিরবে।’

আমরণ অনশনের ঘোষণা আন্দোলনরত শিক্ষকদের বাংলাদেশ শিক্ষক সমিতির ব্যানারে গত ১১ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছিলেন দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষকরা।

গত ১৯ জুলাই আন্দোলনরত শিক্ষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সংসদ নির্বাচনের আগে এই দাবি মানা সম্ভবপর নয় জানালেও জাতীয়করণের বিষয়টি বিবেচনার জন্য দুটি কমিটি গঠনের কথা বলেছিলেন তিনি।

শিক্ষামন্ত্রী যে দুটি কমিটি করার কথা বলেছিলেন, সেখানে বিভিন্ন সংগঠনের শিক্ষক নেতাদের রাখার প্রস্তাব শিক্ষক নেতারা দিলেও তা আমলে নেওয়া হয়নি। ফলে আন্দোলন চালিয়ে যান শিক্ষকরা।

তারা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাইছিলেন; বলছিলেন, তা না হলে তারা কর্মসূচি থেকে সরবেন না।

সোনালীনিউজ/এসআই

Wordbridge School
Link copied!