• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস


নিজস্ব প্রতিনিধি এপ্রিল ২৫, ২০২৪, ০৬:০৯ পিএম
রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস

ঢাকা: তীব্র তাপপ্রবাহের মধ্যেই আগামী রোববার (২৮ এপ্রিল) খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) জারি করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকালে এই প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, পরবর্তি নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও চলবে শ্রেণি কার্যক্রম। তবে বন্ধ থাকবে অ্যাসেম্বলি। 

এর আগে ঈদুল ফিতর ও নববর্ষের ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা থাকলেও তাপদাহের কারণে ছুটি এক সপ্তাহ (২৮ এপ্রিল পর্যন্ত) বাড়ানো হয়। কিন্তু এরই মধ্যে আবারও তিন দিনের হিট অ্যালার্ট জারি কার হয়েছে এবং চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এমন পরিস্থিতিতেই আগামী রোববার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিলো সরকার। 

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্র বলছে, দেশের বিদ্যমান তাপমাত্রা সর্বোচ্চ নয়। আর সব অঞ্চলের তাপমাত্রা সমান নয় বিধায় গ্রামে শিক্ষার্থী-অভিভাবকেরা স্কুল বন্ধ চান না। ছুটির পক্ষে শুধুমাত্র শহরের অভিভাবক ও শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের ক্ষতি পোষানো, শ্রেণি কার্যক্রমের মধ্যে রাখতে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে অ্যাসেম্বলির মতো কার্যক্রম বন্ধ রাখা হবে।   

মাউশির প্রজ্ঞাপনে বলা হয়েছে-
১) আগামী রোববার (২৮ এপ্রিল) থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে। 

২) তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

৩) শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সকল কার্যক্রম সীমিত থাকবে।

৪) তাপদাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

আইএ

Wordbridge School
Link copied!