• ঢাকা
  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

ফের আলোচনায় মৌসুমী


বিনোদন ডেস্ক  ডিসেম্বর ৫, ২০২২, ০৮:৫৬ এএম
ফের আলোচনায় মৌসুমী

ঢাকা: বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনের প্রিয়দর্শিনী মৌসুমী। অতি সম্প্রতি তার দুটি চলচ্চিত্র মুক্তি পেয়েছে। একটি হলো ‘দেশান্তর’ এবং অন্যটি হলো ‘ভাঙ্গন’। এর মধ্যে দেশান্তর পরিচালনা করেছেন আশুতোষ সুজন এবং ‘ভাঙ্গন’ পরিচালনা করেছেন মির্জা সাখাওয়াৎ হোসেন।

দুটি চলচ্চিত্রই ছিল সাহিত্য নির্ভর গল্প অবলম্বনে। চলচ্চিত্র দুটি তেমন না চললেও অভিনেত্রী হিসেবে আলোচনায় আসেন মৌসুমী। অতি সম্প্রতি আরও দুটি কারণে আলোচনায় রয়েছেন মৌসুমী।

এর মধ্যে একটি হলো চিত্রনায়ক জায়েদ খান প্যানেল থেকে নির্বাচন করে জয়লাভ করা সত্ত্বেও চলচ্চিত্র শিল্পী সমিতির কমিটির কার্যক্রম থেকে অনেকটাই দুরে ছিলেন মৌসুমী। তবে অতি সম্প্রতি সভাপতি ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক নিপুন আক্তারের আহ্বানে সমিতির কার্য নির্বাহী কমিটির সভায় যোগ দেন তিনি।

এ সময় অভিনেতা আলী রাজ ও মৌসুমী নতুন নির্বাচিত সদস্য হিসেবে শপথ নেন তিনি। তাদের দুজনকে শপথ বাক্য পাঠ করান সভাপতি ইলিয়াস কাঞ্চন। নির্বাচিত সদস্য হিসেবে এক বছর পরে হলেও শপথ নেয়ায় অনেকেই মৌসুমীর প্রশংসা করেছেন। এই পরিস্থিতিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যক্রম আরও বেগবান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নতুন একাধিক চলচ্চিত্র মুক্তি এবং শিল্পী সমিতির নেতৃত্বে মনযোগী হওয়া ছাড়াও এবার নতুন পরিচয়ে হাজির হলেন নন্দিত চিত্রনায়িকা মৌসুমী। তিনি চলচ্চিত্রের তারকা শিল্পী-কুশলীদের নিয়ে সংগঠন ‘বাংলাদেশ সিনে স্টার ফোরামের সাধারণ সম্পাদক হলেন।

গত শনিবার সকাল ১০টায় বিএফডিসির জহির রায়হান প্রজেকশন হলে সংগঠনটির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। ফোরামের সভাপতি বিশিষ্ট চলচ্চিত্রকার শফি বিক্রমপুরী এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ।

অনুষ্ঠানে নতুন করে সাধারণ সম্পাদক হিসেবে চিত্রনায়িকা মৌসুমীর নাম ঘোষণা করেন সংগঠনটির সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস কাঞ্চন। ফোরামের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএফডিসির জহির রায়হান প্রজেকশন হলে সকাল ১০টায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করে সংগঠনের সভাপতি বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব শফি বিক্রমপুরী।

ফোরামের সভাপতি বিশিষ্ট চলচ্চিকার শফি বিক্রমপুরী জানান, ২০১৬ সালের ২৩ জানুয়ারি মরহুম নায়করাজ রাজ্জাকের ৭৫তম জন্মদিনের অনুষ্ঠানে চলচ্চিত্রের অতীত ও বর্তমান বিষয় নিয়ে আলোচনার একপর্যায়ে চলচ্চিত্রকার শফি বিক্রমপুরী একটি সংগঠন করার প্রস্তাব করেন। তার প্রস্তাবের ফলেই গঠিত হয়েছে ‘সিনে স্টার ফোরাম’।

শফি বিক্রমপুরী আরও জানান, ১৯৫৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত চলচ্চিত্রের প্রথম ২৫ বছরে যেসব পরিচালক, প্রযোজক, সংগীত পরিচালকসহ বিভিন্ন শাখায় শিল্পী-কলাকুশলীরা বেঁচে আছেন তাদের নিয়েই এই সংগঠন করার উদ্দেশ্য ছিল। এরই মধ্যে আমরা নায়করাজ রাজ্জাক, গায়ক আবদুল জব্বার, গায়িকা শাম্মী আখতার, অভিনেতা সিরাজ হায়দারসহ অনেককে হারিয়ে ফেলেছি।

নতুন সাধারণ সম্পাদক দায়িত্বপ্রাপ্ত চিত্রনায়িকা মৌসুমী বলেন, এই ফোরামের কার্যক্রম অনেক আগে থেকেই দেখেছি। আমার অনেক ভালো লেগেছে। আমি এবার এই ফোরামের সদস্য পদ পেয়েছি, ওমর সানীও এবার সদস্য হয়েছে এই ফোরামে। আমি সত্যিই কৃতজ্ঞ এই বরেণ্য মানুষদের সঙ্গে থাকতে পেরে। প্রথমেই একটা কথা বলতে চাই এই ফোরাম থেকে অনুপ্রাণিত হওয়া বা না হওয়া খুব বেশি জরুরি তা নয়। কিন্তু এই ফোরামের সঙ্গে যুক্ত হওয়াটা খুব বেশি জরুরি সেটা আমার কাছে মনে হয়েছে।

তিনি আরো বলেন, প্রত্যেকটা স্বপ্ন একটা মানুষ দেখে যখন সঙ্গে সঙ্গে সফল হয়ে যায় না। এই ফোরামের যা স্বপ্ন রয়েছে আমরা সবাই যখন যুক্ত হব কেউ না কেউ সফলতা একদিন আনবেই ইনশাআল্লাহ। এটা আমার বিশ্বাস। আমরাতো শিল্পী মানুষ আমরা জানি স্বপ্নগুলো সবসময় সুপ্ত থাকে না কখনো কখনো জেগে উঠে সেটা সফল হয়েই ছাড়ে। চলচ্চিত্রে যাদের হাত ধরে আমরা এসেছি প্রত্যেকটা মানুষদের এখানে দেখতে পাচ্ছি। আমার খুব ভালো লাগছে।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি শফী বিক্রমপুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী হায়াৎ, সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস কাঞ্চন, চিত্রনায়িকা মৌসুমী ছাড়াও আরও উপস্থিত ছিলেন দেলোয়ার জাহান ঝন্টু, নাদের খান, খুরশিদ আলম, অনুপম হায়াৎ, সুচন্দা, অঞ্জনা, রিনা খান, ডিপজল, ওমর সানী, বাপ্পা রাজ, শাহিন সুমন, আনোয়ার সিরাজী, নিপুণ, সায়মন সাদিকসহ চলচ্চিত্র অঙ্গনের ব্যক্তিবর্গ।

সোনালীনিউজ/এম

Wordbridge School