• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পুরনো ক্ষত ভুলে গানে ফিরবেন সালমা


বিনোদন প্রতিবেদক নভেম্বর ২৭, ২০১৬, ০১:৩৮ পিএম
পুরনো ক্ষত ভুলে গানে ফিরবেন সালমা

ছবি: মাহবুব আলম

‘সে ছিল আসলেই একজন প্রাকৃতিক গায়িকা। আমি সব সময় তার কন্ঠে বাংলাদেশের গন্ধ পাই। আমি কিছুতেই অবাক হইনি তার প্রথম পুরস্কার প্রাপ্তিতে’- ক্লোজআপ ওয়ান ‘তোমাকেই খুঁজছে বাংলাদেশ’-এর দ্বিতীয় আসরের বিজয়ী সালমা আক্তার সম্পর্কে এমন নির্মোহ মূল্যায়ন ছিল বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সুরকার, গীতিকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল-এর। 

যে শিল্পীটি ছিল সেই আসরের সবচেয়ে কণিষ্ঠ। ছোট্ট একটি মেয়ে। সবার আদরের পাত্র। হ্যাঁ। কণ্ঠশিল্পী সালমা’র কথাই বলছি। ও মোর বানিয়া বন্ধু রে, গাড়ি চলে না‘র মতো অসংখ্য বিখ্যাত গান গেয়ে পরিচিতি পান তিনি। ক্লোজআপ ওয়ান তারকা হওয়ার পর সেই ছোট্ট মেয়েটিই শরীরে ও মননে বড়ো হয়ে উঠতে থাকে। অ্যালবাম, স্টেজ শো এমনকি চলচ্চিত্রেও প্লেব্যাক করতে থাকেন তিনি। চারদিকে যেন সালমার জয়জয়কার সেসময়!

এরপর বদলে যেতে থাকে তার জীবন। ‘ক্লোজআপ ওয়ান’-এর মাধ্যমে পরিচিতি পাওয়া এই শিল্পী স্টেজ শো’তে দিনাজপুর গাইতে গিয়ে পরিচিত হন ব্যবসায়ি শিবলী সাদিকের সাথে। এরপর প্রেম ও পরিণয়। ২০১১ সালে পারিবারিকভাবে ‘বানিয়া বন্ধু’খ্যাত তারকা বিয়ে করেন ব্যবসায়ী শিবলী সাদিককে। 

বিয়ের পর শিল্পী সালমার জীবন মোড় নেয় অন্যদিকে। শিল্পীর জীবনের বিপরীত দিকে। তাকে ব্যস্ত থাকতে দেখা যায় সংসার নিয়েই। গানে হয়ে পড়েন অনিয়মিত। এরইমাঝে ২০১৪ সালের জানুয়ারির শুরুতেই তার ঘরে জন্ম হয় এক কন্যা সন্তানের। মেয়ে জন্মের পর গানের জগত থেকে আরো দূরে সরে যেতে থাকেন সালমা। যে মানুষগুলোর জন্য তিনি দেশব্যাপী পরিচিত হয়েছেন, অনেকগুলো মানুষের একজন হতে পেরেছেন সেই জীবনকে যেনো তিনি অনুভব করতে থাকলেন। 

ভেতরে ভেতরে গাওয়ার জন্য মনটা কেমন হাঁসফাঁস করতো। কিন্তু তা সম্ভব না। এখনতো আর একার জীবন না। স্বামী আছে, সন্তান আছে। সবকিছু দেখাশোনা করা লাগে। কিন্তু বিয়ের আগে গান গাওয়ার প্রতি স্বামীর যে টান ছিল সেটা যেনো বিয়ের পর কেমন মিলিয়ে গেছে। গানের প্রতি স্বামীর এই বিরক্তভাব টের পান সালমা। ফলে গাওয়ার প্রসঙ্গটা আর স্বামীর সামনে তুলতেনই না। স্বামী, সন্তানের জন্য গানের জগত ত্যাগ করারই সিদ্ধান্ত নিয়ে নিলেন তিনি। 

কিন্তু নিয়তিতো অন্য বিষয়। সেটাতো কারো নিয়ন্ত্রণে থাকে না। যে স্বামীর জন্য গানের জগত ছেড়ে সংসারী হয়েছেন, সেই স্বামীকেই যখন অন্য নারীতে আসক্ত দেখা লাগে কিংবা মদ্যপ অবস্থায় দেখতে হয় সেই স্বামীর প্রতি ক্ষোভ ফুঁসলে উঠা স্বাভাবিক। ফলে সালমাও ফুঁসে উঠেন। স্বামীকে সাবধান করে দেন। কিন্তু স্বামীতো পুরুষ, তার উপর তিনি প্রভাবশালী! তিনি কেনো স্ত্রী’র কথা শুনতে যাবেন! স্ত্রীতো তার অধিনস্ত! ফলে শুরু হয় মানসিক টানাপোড়েন, দ্বন্দ্ব! স্বামীর এসব অনাচারের প্রতিবাদ করলে সালমাকে সহ্য করতে হতো অকথ্য নির্যাতন। 

স্বামীর অত্যাচারে অতিষ্ট হয়ে এক সময় নাকি আত্মহত্যার মতো ভয়ঙ্কর সিদ্ধান্তও নিয়ে ফেলেছিলেন ক্লোজআপ ওয়ান তারকা শিল্পী সালমা। সাংসদ শিবলী সাদিককে ডিভোর্সের পর গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এমন কথাও জানিয়েছেন তিনি।

কিন্তু অবশেষে সেই মানসিক টানাপোড়নের সমাপ্তি ঘটে সপ্তাহ খানেক আগে। কণ্ঠশিল্পী সালমা নারী জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তটি নিয়ে নেন। হ্যাঁ, প্রভাবশালী স্বামীটিকে ডিভোর্স দেন সালমা। গেলো ২০ নভেম্বর ধানমণ্ডির একটি রেস্তোরাঁয় দু'জনের পরিবারের উপস্থিতিতেই তাদের ডিভোর্স হয়। 

এখন আবার গানে ফেরার সময়। যে কাজটি তিনি লালন করেন, ধারন করেন। গান তার আত্মার সাথে মিশে আছে। আহমেদ ইমতিয়াজ বুলবুল তার গান শুনে বলেছিলেন ‘প্রাকৃতিক গায়িকা’, তিনি সেই কথার মুল্যায়ণ করবেন নিশ্চয়। কোনো সাময়িক মোহ তার শিল্পী সত্ত্বাকে গ্রাস না করুক। ফলে পুরনো ক্ষত ভুলে আবার নতুন করে শুরু করা ছাড়া বিকল্প নেই তার। যতো তাড়াতাড়ি গানে ফিরবেন, ততোই একজন শিল্পী হিসেবে তার জন্য মঙ্গল। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!