• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ডেঙ্গুতে মৃত্যু ১৭০০ ছুঁই ছুঁই


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৭, ২০২৩, ০৭:৪৮ পিএম
ডেঙ্গুতে মৃত্যু ১৭০০ ছুঁই ছুঁই

ফাইল ফটো

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে একজনের মৃত্যু হয়েছে। ঢাকা মহানগরের বাইরের হাসপাতালে তাঁর মৃত্যু হয়। এ নিয়ে ডিসেম্বরের ২৭ দিনে এখন পর্যন্ত ডেঙ্গুতে ৭৭ জনের মৃত্যু হয়েছে। আর চলতি বছর এডিস মশাবাহিত এ রোগে মারা গেছেন ১ হাজার ৬৯৯ জন।

বুধবার (২৭ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয় সর্বশেষ ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩৪ জন। এদের মধ্যে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮ জন আর ঢাকা মহানগরের বাইরের হাসপাতালে ১০৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ডিসেম্বরে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ হাজার ৯৪৪ জন। আর চলতি বছর দেশে এ পর্যন্ত ৩ লাখ ২০ হাজার ৮৩৫ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৯ হাজার ৮৯৯ জন এবং ঢাকার বাইরে ভর্তি হন ২ লাখ ১০ হাজার ৯৩৬ জন।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৫৩ জন। এ বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ বছর ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে গত সেপ্টেম্বরে। ওই মাসে ডেঙ্গুতে ৩৯৬ জনের মৃত্যু হয়।

গত শতাব্দীর ষাটের দশকে দেশে ডেঙ্গু শনাক্ত হয়। এরপর ২০০০ সালে প্রথম বড় আকারে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। ডেঙ্গু ছিল মূলত ঢাকা শহরকেন্দ্রিক। এরপর প্রতিবছর কমবেশি ডেঙ্গুর সংক্রমণ দেখা দিতে থাকে। তবে ডেঙ্গু বড় বড় শহরে সীমাবদ্ধ ছিল। ২০১৯ সালে বড় বড় শহরের পাশাপাশি কয়েকটি গ্রামেও ডেঙ্গু শনাক্ত হয়।

ওয়াইএ

Wordbridge School
Link copied!