• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ট্রাম্পকে করোনা নিয়ে রাজনীতি থামানোর আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৯, ২০২০, ১০:৩২ এএম
ট্রাম্পকে করোনা নিয়ে রাজনীতি থামানোর আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একের পর এক আক্রমণের মুখে করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় ঐক্যের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (৮ এপ্রিল) সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস এই ভাইরাস নিয়ে রাজনীতি থামানোর আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।
ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস

গত মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ‘চীনকেন্দ্রিক’ আখ্যা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংস্থাটিকে দেওয়া মার্কিন তহবিল বন্ধের হুমকি দেন তিনি। এ সময় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে হাজার হাজার মানুষের প্রাণহানির জন্যও ডব্লিউএইচও-কে দায়ী করেন ট্রাম্প। 

বুধবার সংবাদ সম্মেলনে ট্রাম্পের মন্তব্য উড়িয়ে দিয়ে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, ‘আমরা সব দেশেরই ঘনিষ্ঠ, আমরা বর্ণান্ধ।’ তিনি বলেন, ‘অনুগ্রহ করে জাতীয় পর্যায়ে ঐক্য বজায় রাখুন, কোভিড বা রাজনৈতিক পয়েন্ট ব্যবহার করবেন না। দ্বিতীয়ত বিশ্ব পর্যায়ে সততার সঙ্গে সংহতি বজায় রাখুন। আর যুক্তরাষ্ট্র ও চীনের কাছ থেকে সৎ নেতৃত্ব আশা করছি।’ দৃশ্যত ট্রাম্পের মন্তব্যের জবাবে তিনি বলেন, ‘সবচেয়ে ক্ষমতাধরদের পথের নেতৃত্ব দেওয়া উচিত এবং দয়া করে কোভিড রাজনীতিকে কোয়ারেন্টিনে রাখুন।’

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম দেখা দেয় করোনাভাইরাসের সংক্রমণ। সম্প্রতি ওই শহরের লকডাউন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর আগে ডব্লিউএইচও প্রধানের এক উপদেষ্টা জানান, তারা চীনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন। কারণ এর প্রাথমিক পর্যায় বুঝতে তা খুবই প্রয়োজনীয়। করোনা মোকাবিলা নিয়ে ডব্লিউএইচও ট্রাম্প প্রশাসনের সমালোচনা করার পরই সংস্থাটির ওপর চড়াও হন মার্কিন প্রেসিডেন্ট।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!