• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

আজ দূষণের শীর্ষে দুবাই, ঢাকা কত?


আন্তর্জাতিক ডেস্ক  সেপ্টেম্বর ১৮, ২০২৩, ১০:১১ এএম
আজ দূষণের শীর্ষে দুবাই, ঢাকা কত?

ঢাকা: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৬০ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। তবে ৯৯ স্কোর নিয়ে ঢাকার অবস্থান একই সময়ে ছিল ১০তম স্থানে। বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স—একিউআই) যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

আজ সোমবার সকাল ৯টা ৩০ মিনিটে দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এসব তথ্য জানা গেছে।

এ সময়ে ১৫৯ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মালয়েশিয়ার কুচিং। ১২৭ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে আলজেরিয়ার আলজিয়ার্স। কুয়েতের কুয়েত সিটি রয়েছে চতুর্থ স্থানে, শহরটির স্কোর ছিল ১২৪। পঞ্চম স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা, স্কোর ১২৩।

প্রতিনিয়ত সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এমএস

Wordbridge School
Link copied!