• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আল আকসায় জুমার নামাজ আদায়ে ফের ইসরায়েলি পুলিশের বাধা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৩, ২০২৩, ০৬:১৩ পিএম
আল আকসায় জুমার নামাজ আদায়ে ফের ইসরায়েলি পুলিশের বাধা

পবিত্র আল আকসা মসজিদ, ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: হামাস–ইসরায়েল সংঘাতের প্রায় এক মাস হতে চলল। সংঘাতের পর চতুর্থ শুক্রবার আজ। গত শুক্রবারের মতো এবারও পবিত্র আল আকসা মসজিদে জুমার নামাজ পড়তে ইসরায়েলি বাধা আসে ফিলিস্তিনিদের ওপর। এবার শুধু ধাক্কা দিয়ে বের করে দেয়া হয়নি, কাঁদানে গ্যাসও ছোড়া হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা বলছে, পূর্ব জেরুজালেমের ওয়াদি আল জোজ এলাকায় জুমা পড়তে যাওয়া মুসল্লিদের ওপর কাঁদানে গ্যাস ছুড়ে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। এ কারণে অনেকেই নামাজে যেতে পারেননি।

ইসরায়েলি বাধার কারণে শুক্রবার পবিত্র আল আকসা মসজিদে জুমার নামাজ আদায় করতে পেরেছেন মাত্র ৫ হাজার মুসল্লি। সাধারণত এই মসজিদে জুমা আদায় করেন প্রায় ৫০ হাজার মানুষ। সে তুলনায় এই সংখ্যা খুবই কম।

দখলকৃত পূর্ব জেরুজালেমের ওয়াদি আল জোজ এলাকায় কাঁদানে গ্যাস নিক্ষেপ করা ছাড়াও বিভিন্ন পয়েন্টে বাধা দেয় ইসরায়েলের বাহিনী। মসজিদে যাওয়ার পথগুলো বন্ধ করে দেয়া হয়। এমনকি যারা অন্য পথে ঘুরে গেছেন, তাদেরও করা হয় ব্যাপক তল্লাশি।

এদিকে আবারও ইসরায়েল সফরে গেছেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। শুক্রবার তিনি তেল আবিব পৌঁছান। পৌঁছেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন।

বিবিসি জানায়, ইসরায়েল-হামাস সংঘাত শুরুর পর এটি ব্লিঙ্কেনের তৃতীয় সফর। এর মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ইসরায়েল সফর করেছেন।

ওয়াইএ

Wordbridge School
Link copied!