• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

হিজাব না পরায় ইরানি তরুণীকে ৭৪ বার বেত্রাঘাত


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ৮, ২০২৪, ০৩:৫৩ পিএম
হিজাব না পরায় ইরানি তরুণীকে ৭৪ বার বেত্রাঘাত

ঢাকা : মধ্যপ্রাচ্যের দেশ ইরানে সরকারি নৈতিকতা আইন লঙ্ঘন ও হিজাব না পরার দায়ে রোয়া হেশমাতি নামের এক তরুণীকে ৭৪ বার বেত্রাঘাতের সাজা দেয়া হয়েছে। পাশাপাশি শরীয়া আইন অনুযায়ী তাকে ১২ মিলিয়ন ইরানি রিয়াল (প্রায় ২৮৬ মার্কিন ডলার) জরিমানাও করা হয়েছে।

শনিবার (৬ জানুয়ারি) ইরানের বিচারবিভাগ পরিচালিত সংবাদ সংস্থা মিজান এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, দণ্ডপ্রাপ্ত নারী রোয়া হেশমাতিকে দেওয়া ৭৪টি বেত্রাঘাতের সাজা আইন ও শরিয়া অনুযায়ী কার্যকর করা হয়েছে।

তেহরানে বসবাসকারী রোয়া হেশমাতি (৩৩) কুর্দি বংশোদ্ভূত তরুণী। অভিযোগ উঠেছে, তেহরানের ব্যস্ততম উন্মুক্ত স্থানে নৈতিকতা আইন উপেক্ষা করে অন্যদেরও একই কাজ করতে উৎসাহ দিয়েছেন তিনি।

এছাড়া গত বছরের এপ্রিলে মাথায় স্কার্ফ না পরে তোলা একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করায় তাকে প্রথমবার গ্রেপ্তার করা হয়েছিল বলে জানিয়েছেন এই তরুণীর আইনজীবী মাজিয়ার তাতাই।

১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ইরানে সব নারীর গলদেশ ও মাথা ঢেকে রাখা আইন দিয়ে বাধ্যতামূলক করা হয়। তবে পোশাকবিধি লঙ্ঘনের জন্য ইরানে বেত্রাঘাত সচরাচর দেখা যায় না।

সম্প্রতি নৈতিকতা আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নজরদারি চালানোর জন্য ইরানজুড়ে জনসমাগম হয় এমন এলাকাগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পাশাপাশি আইন লঙ্ঘনকারীদের ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ করে দিয়েছে রাইসি প্রশাসন। এমনকি, পোষাক বিধি লঙ্ঘনকারীদের কঠোর শাস্তি নিশ্চিতের লক্ষ্যে দেশটির সংসদে নতুন একটি আইন পাস করানো নিয়েও আলোচনা হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!