• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

স্টুডেন্ট ভিসায় আরও কড়াকড়ি আরোপ করল অস্ট্রেলিয়া


আন্তর্জাতিক ডেস্ক মে ৯, ২০২৪, ০২:৫৭ পিএম
স্টুডেন্ট ভিসায় আরও কড়াকড়ি আরোপ করল অস্ট্রেলিয়া

ঢাকা : দেশে অভিবাসীর সংখ্যা কমাতে স্টুডেন্ট ভিসায় আবারও কড়াকড়ি আরোপ করেছে অস্ট্রেলিয়া। পাশাপাশি অবৈধভাবে শিক্ষার্থী ভর্তির বিষয়ে বেশকিছু কলেজকে সতর্ক করেছে দেশটির সরকার।

বুধবার (৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, দেশটির ভিসা পাওয়ার ক্ষেত্রে যে শিক্ষার্থীদের সর্বনিম্ন যে পরিমাণ সঞ্চয় দেখাতে হয়, সেটির পরিমাণ আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। এমনকি খুব দ্রুতই কার্যকর করা হবে এ সিদ্ধান্ত।  

আগামীকাল শুক্রবার (১০ মে) থেকেই আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্তত ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার বা ১৯ হাজার ৫৭৬ মার্কিন ডলার সঞ্চয়ের প্রমাণ দেখাতে হবে।

গত সাত মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক শিক্ষার্থীদের সঞ্চয়ের পরিমাণ বৃদ্ধি করল অস্ট্রেলিয়া। গত বছরের অক্টোবরে এই সঞ্চয়ের পরিমাণ ২১ হাজার ৪১ অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ২৪ হাজার ৫০৫ ডলার করা হয়েছিল।

অন্যদিকে অবৈধভাবে শিক্ষার্থী ভর্তির বিষয়ে বেশকিছু কলেজকে সতর্ক করেছে দেশটির সরকার।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও'নিল জানিয়েছেন, ‘শিক্ষার্থীদের অবৈধ নিয়োগের অভিযোগে ৩৪ শিক্ষা প্রতিষ্ঠানকে সতর্কীকরণ চিঠি পাঠানো হয়েছে। দোষী প্রমাণিত হলে তাদের দুই বছর পর্যন্ত জেল হতে পারে এবং সেসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়োগ নিষিদ্ধ করা হতে পারে।‘

অস্ট্রেলিয়াতে করোনা মহামারির বিধিনিষেধ তুলে নেয়ার পর থেকেই বিভিন্ন দেশের অনেক শিক্ষার্থী প্রবেশ করে। ফলে দেশটিতে বিভিন্ন ক্ষেত্রে চাপ তৈরি হয়েছে। এ কারণেই অভিবাসীনীতি কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

দেশটিতে ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট অভিবাসীর সংখ্যা ৬০ শতাংশ বেড়ে রেকর্ড সাড়ে পাঁচ লাখের বেশিতে দাঁড়িয়েছে। আর তাই আগামী দুই বছরে অভিবাসী গ্রহণের পরিমাণ অর্ধেকে নামিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ার সরকার।

এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!