• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০

মা দিবসে মায়ের জন্য উপহার


লাইফস্টাইল ডেস্ক মে ১৩, ২০২৩, ০৪:৫৭ পিএম
মা দিবসে মায়ের জন্য উপহার

ঢাকা : আমাদের প্রত্যেকের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটি হচ্ছেন মা। মা এমন একজন, যার ভালোবাসার মধ্যে কোনও স্বার্থ লুকিয়ে নেই। মায়ের ভালোবাসা এই পৃথিবীতে সবচেয়ে মূল্যবান। প্রতিটি মানুষের জীবনে মায়ের ভূমিকা অকল্পনীয়।

মে মাসের দ্বিতীয় রোববার (১৪ মে) আন্তর্জাতিক মা দিবস। বিশ্বজুড়ে দিনটি পালিত হয়। সারা জীবন ভরে মাকে উপহার দিলেও কৃতজ্ঞতা প্রকাশ হয় না। মায়েদের ত্যাগের কাছে আমাদের এই উপহার তুচ্ছ। কিন্তু তারপরও সন্তানের ছোট্ট একটি গিফট বা পদক্ষেপ মায়ের মনে এনে দিতে পারে অনাবিল প্রশান্তি।

তাই মাকে খুশি করতে এবং তাকে বিশেষ অনুভব করাতে কি কি করা যায় তারই কিছু উপায় দেয়া হলো নিচে।

মায়ের সাথে সময় কাটানো : চাকরি, পড়াশোনা বা সংসার ইত্যাদি কারণে মায়ের সঙ্গে সময় কাটানো সবার পক্ষে সম্ভব হয় না। তাই মা দিবসকে সবচেয়ে বিশেষ করে তুলতে, আপনি তাকে পিকনিকে বা তার পছন্দের যেকোনো জায়গায় নিয়ে যেতে পারেন। মাকে সাথে নিয়ে কোথাও ঘুরতে যান বা সকালে তাঁর সঙ্গে হাঁটুন এবং তারপর দুপুরের লাঞ্চ এবং রাতের ডিনার বাইরে খান। এতে আপনার মায়ের মুখে হাসি ফুটাবে।

মায়ের জন্য শাড়ি : বাঙালি নারীর ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে এই বিশেষ পোশাক শাড়ি। মা দিবসে এই সৌন্দর্য সূচকটি দিয়ে সাজিয়ে তোলা যেতে পারে মাকে। মাকে সঙ্গে করে তারই পছন্দ করা প্রিয় শাড়িটি কেনা যেতে পারে। এ ছাড়া, মাকে না জানিয়ে আগে থেকে কিনে রেখে মা দিবসে তাকে চমকে দেওয়া যেতে পারে।

মায়ের পছন্দের খাবার বানানো : মায়ের প্রতি ভালোবাসা প্রকাশের সেরা উপায় হলো তার পছন্দের খাবারটি বানিয়ে তাকে খাওয়ানো। হতে পারে সেটা দুপুরের কোনো খাবার আইটেম বা বিকালের হালকা খাবার। মিষ্টান্ন অথবা কোনো ঝাল ভর্তা, যা বাসায় খুব একটা বানানো হয় না। মাকে না জানিয়ে আগে বানিয়ে রেখে মাকে চমকে দেওয়া যায়। আবার রান্না ঘরে মায়ের সঙ্গে গল্প করতে করতে একসঙ্গে মিলে বানানো যেতে পারে খাবারটি।

মায়ের প্রিয় জিনিস দিয়ে ঘর গোছানো : বাড়িতে ঢুকে নিজের পছন্দের যাবতীয় জিনিস দিয়ে পরিপাটি করে সাজানো ঘর দেখে যে কোন মাই খুব খুশি হবেন। তাই মায়ের পছন্দের পর্দা, শোপিস বা মায়ের শৈশবের হারিয়ে যাওয়া আঁকার খাতা, শিক্ষাজীবনের অর্জন, প্রিয় শো-পিস এমন কিছু দিয়ে ঘর সাজিয়ে দিন। তারপর দেখুন মায়ের হাসিমাখা মুখ।

মায়ের জন্য রান্নার স্মার্ট সরঞ্জাম : গৃহিণী মায়েদের দিনের সিংহভাগ সময় কাটে রান্নাঘরে। সন্তানসহ ঘরের প্রতিটি মানুষের প্রতিবেলার দিকটা খুব দায়িত্বের সঙ্গে খেয়াল রাখেন এই মানুষটি। তাই রান্নার কাজে কষ্ট কম হয় এমন কিছু দেয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। এ ক্ষেত্রে রাইস কুকার, ওভেন, ব্লেন্ডারের মতো রান্নাঘরের স্মার্ট জিনিসগুলো ক্লান্তিকর কাজগুলোকে আরও সহজ করে তুলবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!