• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

ওজন বাড়াতে খাবেন যেসব ফল  


লাইফস্টাইল ডেস্ক জুন ৪, ২০২৪, ০১:৪৯ পিএম
ওজন বাড়াতে খাবেন যেসব ফল  

ঢাকা: বেশিরভাগ মানুষই ওজন কমানোর চেষ্টা করেন। তবে কখনো কখনো ওজন বাড়ানোটাও কারো কারো জরুরি। বেশি কিংবা কম ওজন দুটোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই বয়স, উচ্চতা ও লিঙ্গভেদে সঠিক ওজন বজায় রাখা গুরুত্বপূর্ণ।

অনেকে ওজন কমানোর সহজ উপায় হিসেবে বেশি বেশি ফাস্টফুড, জাঙ্কফুড ধরনের খাবার খেয়ে থাকেন। কিন্তু এটি মোটেও স্বাস্থ্যকর উপায় নয়। এর বদলে খেতে হবে পুষ্টিকর খাবার। 

পুষ্টিবিদের মতে, আমাদের ওজন বাড়ানোর কাজে ফল দারুণ কার্যকরী হতে পারে। তবে সব ফল নয়, পরিচিত কয়েকটি ফল এই কাজে আপনাকে সাহায্য করতে পারে। সেসব ফল নিয়মিত খেলে ওজন বাড়বে স্বাস্থ্যকর উপায়ে। চলুন তবে জেনে নেওয়া যাক ওজন বাড়াতে কোন ফলগুলো নিয়মিত খাবেন-

১. কলা
স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়াতে প্রতিদিন খেতে পারেন কলা। এই ফল কিন্তু আমাদের শরীরের জন্যও ভীষণ উপকারী। সেইসঙ্গে একটি কলায় থাকে ১৪ গ্রাম শর্করা, ৩ গ্রাম ফাইবার এবং ১০৫ ক্যালোরি। যে কারণে উপকারী ফল কলা স্বাস্থ্যকর উপায়ে ওজন বৃদ্ধিতে সাহায্য করে। প্রতিদিন সকালে দুটি করে কলা খেলে এক্ষেত্রে উপকার পাবেন।

২. আম
আমের মৌসুমে নিয়মিত পাকা আম খেলেও আপনার ওজন বৃদ্ধি পাবে স্বাস্থ্যকর উপায়ে। কারণ প্রতি ২০০ গ্রাম আমে পাওয়া যায় ১৫০ ক্যালোরি। তাই যাদের ওজন কম এবং ওজন বাড়াতে চাচ্ছেন তারা আমের সময়ে নিয়মিত আম খেলে ওজন বাড়ানো সহজ হবে।

৩. আঙুর
মিষ্টি আর সুস্বাদু ফল আঙুর খেতে কে না পছন্দ করে! বিদেশি ফল হলেও এটি আমাদের দেশে বেশ সহজলভ্য। তাই ওজন বাড়াতে চাইলে এই ফল নিয়মিত খেতেই পারেন। কারণ নিয়মিত আঙুর খেলে ওজন বাড়ানো সহজ হয়। এই ফলে থাকে পর্যাপ্ত ক্যালোরি। প্রতি ১০০ গ্রাম আঙুরে ৬৭ ক্যালোরি পাওয়া যায়। যে কারণে এটি স্বাস্থ্যকর উপায়ে ওজন বৃদ্ধি করে।

৪. আনারস
আনারসের মিষ্টি স্বাদ এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। শুধু তাই নয়, সুস্বাদু এই ফল ভীষণ পুষ্টিকরও। আপনি কি জানেন যে এই ফল আপনার ওজন বাড়ানোর ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা রাখতে পারে? আনারসে থাকে প্রচুর শর্করা। যে কারণে প্রতিদিন আনারস খেলে তা স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়াতে কাজ করে।

এআর

Wordbridge School
Link copied!