• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
করোনার টিকাদান শুরু হচ্ছে আজ

প্রথম ভ্যাকসিন নেবেন নার্স রুনু, অসুস্থ্য থাকলে মুন্নী-রিনা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৭, ২০২১, ১২:১৫ পিএম
প্রথম ভ্যাকসিন নেবেন নার্স রুনু, অসুস্থ্য থাকলে মুন্নী-রিনা

ফাইল ফটো

ঢাকা: বহুল প্রত্যাশিত করোনার টিকাদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে আজ। স্টাফ নার্স রুনু বেরোনিকা কস্তাকে টিকা দেওয়ার মধ্য দিয়ে বুধবার (২৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩ টায় প্রাথমিক করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে। 

জানা গেছে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুধবার টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, পুলিশ ও আর্মি ২৫ জনকে করোনা টিকা দেওয়া হবে। এদের মধ্যে যারা টিকা পাবেন তাদের ৫ জনের টিকা দেওয়া দেখবেন প্রধানমন্ত্রী।

যারা টিকা নিবেন তাদের মধ্যে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নার্স রুনু বেরোনিকা কস্তাকে সর্বপ্রথম টিকা দেয়া হবে। তিনি কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স। তার সঙ্গে আরও দুজন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও টিকা নেবেন। প্রথম টিকা গ্রহীতা হিসেবে রুনা বেরোনিকার নাম থাকলেও তিনি শারীরিকভাবে সুস্থ না থাকলে তালিকার অপর দুজনের একজনকে টিকা দেয়া হবে।

এছাড়া চিকিৎসক হিসেবে প্রথম টিকা নেবেনে মেডিসিন কনসালটেন্ট ডা. আহমেদ লুৎফর মবিন।

ভ্যাকসিনেটর হিসেবে ভ্যাকসিন প্রদানের জন্য সিনিয়র স্টাফ নার্স রুনা আক্তার ও দীপালি ইয়াসমিনের নাম রয়েছে।

এরপর বৃহস্পতিবার থেকে ঢাকার পাঁচটি হাসপাতালের ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেয়ার প্রস্তুতি চলছে। সারাদেশে টিকাদান কার্যক্রম শুরু হবে আগামী ৭ ফেব্রুয়ারি।

রাজধানীর পাঁচ হাসপাতালে করোনার টিকা দেয়া হবে। হাসপাতালগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতাল।

এদিকে, ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে বেক্সিমকোর আমদানি করা অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের জন্য মঙ্গলবার (২৬ জানুয়ারি) ছাড়পত্র দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

সোনালীনিউজ/এমএইচ
 

Wordbridge School
Link copied!